ফেসবুকের পুরোনো পোস্ট ডিলিট করবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৪:৪১ পিএম, ০২ ডিসেম্বর ২০২১

নিজের ফেসবুক অ্যাকাউন্টে অনেকেই মনের কথা কিংবা বর্তমানের পরিস্থিতি শেয়ার করেন। বিশেষ মুহূর্তগুলো ধরে রাখতে যেমন ছবি শেয়ার করেন। তেমনি বিভিন্ন লেখাও শেয়ার করেন বন্ধুদের সঙ্গে। তবে বছরপূর্তিতে সেই পোস্টের রিমাইন্ডার দেখলে অনেকেই বিব্রত হোন। আফসোসও করেন লেখা নিয়ে।

এক্ষেত্রে চাইলেই আপনি আপনার পুরোনো পোস্টটি হাইড কিংবা পুরোপুরি মুছে ফেলতে পারেন। অতীতে স্ট্যাটাস বা পোস্ট ডিলিটের কাজটি একবারেই করা যেতো না। তবে এখন ফেসবুকের একটি টুল দিয়েই আপনি এই কাজটি করতে পারবেন। চলুন জেনে নেওয়া যাক পদ্ধতিটি-

> প্রথমে ফেসবুক অ্যাপ চালু করুন।
> আপনার অ্যাকাউন্ট লগইন করুন।
> এরপর প্রোফাইলে গিয়ে ডান পাশে থাকা থ্রি ডট মেনুতে ক্লিক করতে হবে।
> সেখানে Activity Log থেকে Manage Activity অপশনে যান।
> নতুন পেজ আসলে Your Posts অপশনটি সিলেক্ট করুন।
> যে পোস্টগুলো ডিলিট করবেন সেগুলো বেছে নিয়ে বামদিকে থাকা Trash বাটনে ক্লিক করতে হবে। যদি পোস্টগুলো সংরক্ষণ করতে চান, তাহলে Archive অপশনটিও বেছে নেওয়া যাবে।
> একত্রে অনেক পোস্ট ডিলিটের কাজটি শুধু ফেসবুকের অ্যান্ড্রয়েড ও আইওএস অ্যাপ থেকেই করা যাবে। ডেক্সটপে ফেসবুক ব্যবহার করে এই পদ্ধতিতে পোস্ট ডিলিট করা যাবে না।
> পুরোনো ছবি ডিলিট না করে হাইড করেও রাখতে পারেন। যে পোস্টটি হাইড করতে চান তার পাশের এলিপসিস-এ ক্লিক করে Hide from Timeline অপশন সিলেক্ট করুন। যদি শুধু আপনি দেখতে চান, Only সব অপশন ক্লিক করুন।

কেএসকে/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]