জিমেইলে টু-ফ্যাক্টর চালু করবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০১:৩৭ পিএম, ০১ ডিসেম্বর ২০২১

হ্যাকার থেকে ব্যক্তিগত তথ্য সুরক্ষিত রাখা এখন রীতিমতো চ্যালেঞ্জিং বিষয়। কেননা প্রযুক্তির কল্যাণে আমাদের জীবন যতটা সহজ হয়েছে, তেমনি হ্যাকারদেরও নতুন নতুন পথ তৈরি হয়েছে। নানাভাবে ব্যবহারকারীদের অ্যাকাউন্ট হ্যাক করে বিপদে ফেলছে তারা। সম্প্রতি জিমেইলের এমন অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটেছে অনেক।

তাই তো এবার জিমেইলে টু স্টেপ অথেন্টিকেশন বাধ্যতামূলক সার্চ জায়ান্ট গুগল। জিমেইল অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে এর বিকল্প এখন কিছুই নেই। এরইমধ্যে ১৫ কোটি গ্রাহকের অ্যাকাউন্টে নিজে থেকেই টু-ফ্যাক্টর অথেন্টিকেশন এনেবেল করা হয়েছে।

তবে এখনো আপনার অ্যাকাউন্ট টু-ফ্যাক্টর অথেন্টিকেশন না হলে নিজেই করে নিন। গুগল অ্যাকাউন্টের সেটিংস ওপেন করে নিজের টু-স্টেপ অথেন্টিকেশন কনফিগার করা যাবে। জেনে নিন কীভাবে নিজের অ্যাকাউন্টে টু-স্টেপ অথেন্টিকেশন এনেবেল করবেন-

> প্রথমেই আপনার মোবাইল থেকে Google অ্যাপ অথবা কম্পিউটার থেকে google.com ওপেন করুন

> Manage Your Account অপশন সিলেক্ট করুন

> এবার Security ট্যাব ওপেন করুন

> এখানে Signing in to Google ট্যাব সিলেক্ট করলে 2-Step Verification অপশন দেখতে পাবেন

> পরের পেজে Get Started অপশন সিলেক্ট করে অ্যাকাউন্টের পাসওয়ার্ড দিয়ে পরের পেজে যান

> জিমেইল আইডিটি কোন ডিভাইসের সঙ্গে যুক্ত আছে তা দেখাবে। তারপর ডিভাইস নির্ধারণ করে ‘next’-এ ক্লিক করতে হবে।

> আপনার মোবাইলে একটি নোটিফিকেশন যাবে ‘আপনি কি কোনো ডিভাইস থেকে সাইন ইন করতে চান’ । তারপর তা ‘ইয়েস’ করে দিতে হবে। তাহলে জিমেইলে লগইনের সময় আর কোড টাইপ করতে হবে না।

কেএসকে/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]