ফোনে একাধিক হোয়াটসঅ্যাপ ব্যবহার করার উপায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১১:৪৪ এএম, ১৬ জানুয়ারি ২০২২

আজকাল বেশিরভাগ মানুষই একাধিক সিম ব্যবহার করেন। একটি হয়তো অফিসিয়াল অন্যটি ব্যক্তিগত। স্মার্টফোনেও রয়েছে একাধিক সিম ব্যবহারের সুবিধা। প্রযুক্তির যুগে যোগাযোগের জন্য ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ ব্যবহার করতেই হয়। ফেসবুক, হোয়াটসঅ্যাপ থেকে শুরু করে ইনস্টাগ্রাম, টুইটার সহ নানান অ্যাপে সময় পার করছেন।

সামাজিক যোগাযোগের মাধ্যমের অ্যাপগুলো এক ফোনে একই সঙ্গে একাধিক অ্যাপ ব্যবহার করা যায়। তবে ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপের ক্ষেত্রে এটি সম্ভব হয় না। কাজের ক্ষেত্রে একাধিক হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। তবে এর জন্য একাধিক ফোন ব্যবহার করতে হয়। তবে জানেন কি এক ফোনেই একাধিক হোয়াটসঅ্যাপ ব্যবহার করা যায়।

অ্যাপ ক্লোনিংয়ের মাধ্যমে এই কাজ করা সম্ভব। তবে আইফোন গ্রাহকরা এক ফোন থেকে একাধিক হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবেন না। এক্ষেত্রে তারা WhatsApp Business ব্যবহার করতে পারেন। এর মাধ্যমে আপনি পৃথক একটি ফোন নম্বর থেকে জনপ্রিয় এই মেসেজিং অ্যাপ ব্যবহার করতে পারবেন। ফলে আইফোন গ্রাহকরাও এই সুবিধা নিতে পারবেন।

হোয়াটসঅ্যাপ বিজনেস হোয়াটসঅ্যাপের মতোই কাজ করে। ব্যবসায়ীদের ব্যবহারের জন্য এই ভার্সনে রয়েছে অতিরিক্ত কিছু ফিচার। চলুন দেখে নেওয়া যাক আইফোন থেকে একসঙ্গে দুটি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট ব্যবহারের উপায়-

> আইফোনে App Store ওপেন করুন।
> এবার WhatsApp Business সার্চ করুন।
> Get আইকনে ট্যাপ করে নিজের ফোনে এই অ্যাপ ইনস্টল করুন।
> একবার এই অ্যাপ ইনস্টল শেষ হলে তা ওপেন করে Agree & Continue বাটনে ট্যাপ করুন।
> নতুন উইন্ডোতে দুটি অপশন দেখতে পাবেন। দ্বিতীয় অপশন সিলেক্ট করুন। প্রথম অপশন সিলেক্ট করে নিজের বর্তমান > অ্যাকাউন্টকে বিজনেস অ্যাকাউন্টে রূপান্তর করতে পারবেন। দ্বিতীয় অপশনে নতুন ফোন নম্বর ব্যবহার করে বিজনেস অ্যাকাউন্ট শুরু করতে পারবেন।
> এবার যে নম্বর ব্যবহার করে আইফোনে দ্বিতীয় অ্যাকাউন্ট ব্যবহার করতে চান সেটা ব্যবহার করুন।
> ফোনে হাজির হওয়া OTP দিয়ে ভেরিফাই করুন।
> এবার নিজের নাম টাইপ করে 'not a business’ সিলেক্ট করুন।
> সব শেষে সিলেক্ট করুন Done।

অ্যান্ড্রয়েড ফোনে একাধিক হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে চাইলে-

> এজন্য আপনার অ্যান্ড্রয়েড ফোনের সেটিংসে যান।
> সেখান থেকে অ্যাপস অপশনে ক্লিক করুন।
> ডুয়েল অ্যাপস অপশনে যান।
> এবার আপনি যে অ্যাপটি ডুয়েল করতে চান সেটি সিলেক্ট করুন।

কেএসকে/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]