ইনস্টাগ্রামে ডিলিট করা পোস্ট ফিরিয়ে আনবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:৩৪ পিএম, ২৩ জানুয়ারি ২০২২

মেটার মালিকানাধীন সোশ্যাল প্ল্যাটফর্ম ইনস্টাগ্রাম বর্তমানে ব্যাপক জনপ্রিয়। তরুণ প্রজন্ম তো বটেই সব বয়সী মানুষেরই সরব বিচরণ সাইটটিতে। জনপ্রিয়তা ধরে রাখতে এবং ব্যবহারকারীদের অভিজ্ঞতা আরও ভালো করতে নতুন নতুন ফিচার আনছে প্রতিষ্ঠানটি।

বর্তমানে ইনস্টাগ্রামের সর্বশেষ এবং জনপ্রিয় ফিচার হচ্ছে রিল তৈরি করা। ইনস্টাগ্রামে নিজেদের দর্শক তৈরি করতে কিংবা কখনো কখনো আকর্ষণীয় বা মজার রিল পোস্টের কোনো বিকল্প নেই। বেশ কাজেও দেয় এটি। ইনস্টাগ্রামের বিশেষ এই ফিচারের মাধ্যমে ৬০ সেকেন্ড দৈর্ঘ্যের ছোট ভিডিও ক্যাপচার করা যায়। এরপর তা নিজের প্রোফাইলে আপলোড করুন। বিভিন্ন ক্রিয়েটিভ ভিডিও সহ যে কোনো ভিডিও এতে পোস্ট করতে পারবেন এখানে। যাতে হুহু করেই বাড়ে ফলোয়ারের সংখ্যা।

এবার ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের জন্য আসছে নতুন ফিচার। ইনস্টাগ্রাম থেকে যে কোনো স্টোরি ডিলিট হওয়ার পর তা আবার ফিরিয়ে আনা যাবে। সে সময় থাকছে ২৪ ঘণ্টা। এ ছাড়াও যে কোনো পোস্ট ডিলিট হওয়া অথবা আর্কাইভ করার ৩০ দিনের মধ্যে তা ফিরিয়ে আনার সুযোগ পাবেন ব্যবহারকারীরা।

অ্যাপের মধ্যেই "Recently Deleted” বিভাগ নিয়েছে এসেছে এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মটি। বিগত ৩০ দিনে ডিলিট হওয়া সব পোষ্ট এই ফোল্ডারের ভেতরে পাওয়া যাবে। ইনস্টাগ্রাম প্রোফাইল থেকে কোনো পোস্ট ডিলিট করার ৩০ দিনের মধ্যে রিকভার করার সঙ্গে সঙ্গে পাকাপাকিভাবে ডিলিটও করা যাবে।

অ্যাপের ভিতরে ডিলিট করা সব ছবি, ভিডিও, রিল, স্টোরি Recently Deleted ফোল্ডারের মধ্যে পাওয়া যাবে। চলুন দেখে নেওয়া যাক কীভাবে ডিলিট হওয়া কনটেন্ট ফিরে পাবেন-

> আপনার ফোনের ইনস্টাগ্রাম অ্যাপ ওপেন করে প্রোফাইলে যান।
> স্ক্রিনের ডান দিকে উপরে মেনু অপশন সিলেক্ট করুন।
> এবার সিলেক্ট করুন সেটিংসে।
> এরপর সেটিংস মেনু থেকে অ্যাকাউন্ট অপশন সিলেক্ট করুন।
> এখানে Recently Deleted অপশন বেছে নিন। এখানে সম্প্রতি ডিলিট হওয়া সব কনটেন্ট দেখতে পাবেন।
> যে পোস্ট রিকভার করতে চান সেটার উপরে ট্যাপ করুন।
> ডান দিকে উপরে থ্রি-ডট মেনু সিলেক্ট করুন।
> এখানে পোস্ট রিকভার অথবা পাকাপাকিভাবে ডিলিট করার অপশন পাবেন।
> ডিলিট হওয়া পোস্ট রিস্টোর করতে OTP এর মাধ্যমে আপনার পরিচয় যাচাই করতে হবে। এই জন্য আপনার মোবাইল নম্বর ও ইমেলে OTP পাঠাবে ইনস্টাগ্রামে।
> OTP দিয়ে সেই পোস্ট রিকভার অথবা পাকাপাকিভাবে ডিলিট করে দিন।

সূত্র: বিজনেস ইনসাইডার

কেএসকে/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]