ইনস্টাগ্রামে রিলস ডিলিট হলে ফিরে পাবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০২:৪৫ পিএম, ০১ জানুয়ারি ২০২৩

বর্তমানে সোশ্যাল মিডিয়া প্ল্যাটগুলোর মধ্যে ইনস্টাগ্রাম বেশি ট্রেন্ডিংয়ে আছে। প্রতিনিয়ত বেড়েই চলেছে এর জনপ্রিয়তা। ইনস্টাগ্রামের সবচেয়ে জনপ্রিয় ফিচার হচ্ছে রিলস ভিডিও। অনেকেই নিয়মিত রিলস ভিডিও তৈরি করেন। হাজার হাজার ভিউ পান মুহূর্তেই।

সেলিব্রেটি থেকে শুরু করে সব বয়সী মানুষ ব্যবহার করছেন ইনস্টাগ্রামের এই ফিচার। তবে অনেক সময় ভুল করে রিলস ডিলিট হয়ে যায়। এখন এই সেই রলিস ফিরিয়ে আনতে পারবেন খুব সহজেই। ইনস্টাগ্রামের কোনো কনটেন্ট মুছে ফেললে তা ‘রিসেন্টলি ডিলিটেড’ ফোল্ডারে গিয়ে জমা পড়ে। যা আপনার কনটেন্টটিকে ৩০ দিনের জন্য সংরক্ষিত রাখে। তারপর তা চিরতরে মুছে যায়। এই ৩০ দিনের মধ্যে আপনি সেই কনটেন্ট ফিরে পেতে পারেন অনায়াসে।

দেখে নিন কীভাবে কাজটি করবেন-

>> প্রথমে আপনার ফোনে ইনস্টাগ্রাম অ্যাপটি ওপেন করুন।
>> স্ক্রিনের নিচে ডানদিকে থাকা আপনার প্রোফাইল পিকচারে ট্যাপ করে প্রোফাইলে যান।
>> এবার সেই পেজের ডানদিকে উপরে ‘মোর’ অপশনটিতে ক্লিক করুন।
>> সেখানে অ্যাকটিভিটি কন্ট্রোলস পাবেন।
>> সেখান থেকে ইওর অ্যাকটিভিটি অপ্সহইন সিলেক্ট করে দিন।
>> তারপরই পেয়ে যাবে রিসেন্টলি ডিলিট হয়েছে সেই ফোল্ডারটি। যদি সম্প্রতি কোনো কনটেন্ট ডিলিট না করে থাকেন, তাহলে সেটি ফাঁকাই থাকবে। তার গত ৩০দিনে কিছু ডিলিট করে থাকলে সেটি সেখানেই দেখা যাবে।
>> যে কনটেন্টটি খুঁজতে চান অর্থাৎ রিলস, ভিডিও কিংবা ছবি সেটি টাইপ করুন।
>> যে কনটেন্টটি ফিরে পেতে চান, সেটি খুঁজে পেলে তাতে ক্লিক করুন।
>> এবার ‘মোর’ অপশনটিতে ট্যাপ করে রিস্টোর অপশনের উপর ক্লিক করুন। নিজের প্রোফাইলে গেলেই দেখতে পাবেন ডিলিট হওয়া সেই রিলস ভিডিওটি।

সূত্র: ইনস্টাগ্রাম হেল্প সেন্টার

কেএসকে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।