ইনস্টাগ্রামে ফলোয়ার বাড়ানোর উপায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০২:৪৯ পিএম, ২০ জুন ২০২২
ছবি: সংগৃহীত

ইনস্টাগ্রাম আজ বিশ্বের অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম। যেখানে দিনে ৫ কোটিরও বেশি ব্যবহারকারী আছে। সাধারণ মানুষ যেমন এই প্ল্যাটফর্ম ব্যবহার করছেন তেমনি সেলিব্রেটিরাও নিয়মিত এখানে। ইনস্টাগ্রামের নতুন নতুন ফিচার দিন দিন বাড়িয়ে দিচ্ছে এর ব্যবহারকারীর সংখ্যা।

তবে ইনস্টাগ্রামে যারা আয় করতে চান তাদের ফলোয়ার খুবই গুরুত্বপূর্ণ ব্যাপার। কিছু সহজ উপায়ে আপনার অ্যাকাউন্টে ফলোয়ার দ্রুত বাড়াতে পারেন। চলুনে জেনে নেওয়া যাক সেগুলো-

>> ফেসবুকের মাধ্যমে ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট করুন। এতে আপনার ফেসবুকের যেসব বন্ধুরা ইনস্টাগ্রাম ব্যবহার করেন তারা আপনার নতুন ইনস্টাগ্রাম অ্যাকাউন্টের বিষয়ে জেনে যাবে। ফলে শুরুতেই আপনার চেনাজানা বন্ধুরাই আপনাকে ইনস্টাগ্রামে ফলো করবে।

>> ইনস্টাগ্রাম মূলত ফটো শেয়ারিং অ্যাপ। তাই এখানে ফলোয়ার বাড়াতে অবশ্যই আপনাকে ভালো কোয়ালিটির ছবি পোস্ট করতে হবে। আপনার শেয়ার করা ছবির কোয়ালিটি, ক্ল্যারিটি এবং আকর্ষণের ওপরেই ফলোয়ার্সরা পেজ ফলো করবেন কি না সেটা নির্ভর করবে। তাই সব সময় হাই কোয়ালিটি এবং সম্পূর্ণ স্পষ্ট ছবি ইনস্টাগ্রামে আপলোড দিন।

>> হ্যাশট্যাগ ব্যবহার করুন। আপনি যেই ফটো ইনস্টাগ্রামে আপলোড করছেন সেই ফটোর সঙ্গে জড়িত হ্যাশট্যাগ (#) ব্যবহার করতে ভুলবেননা। এর মাধ্যমে অনেক মানুষ আপনার আপলোড করা ফটো দেখতে পাবেন। সঠিক এবং ট্রেন্ডিং হ্যাশট্যাগ ব্যবহার করার ফলে অনেকের ফটো ভাইরালও হয়েও যায়।

>> ইনস্টাগ্রাম রিলস ব্যবহার করুন। অল্প সময়ে ফলোয়ার বাড়াতে এটি খুবই কার্যকরী। শর্ট ভিডিও বানিয়ে অনেক তাড়াতাড়ি অন্যদের আকর্ষণ পাওয়া যায়। এখানে আপনি ফিটনেস থেকে শুরু করে, রান্না, কমেডি, ড্রয়িং, জোকস, টিপসসহ বিভিন্ন ধরনের ভিডিও বানিয়ে আপলোড করতে পারবেন।

>> ইনস্টাগ্রামের অন্যান্য পোস্টগুলো লাইক করুন। আপনি Instagram এর মধ্যে থাকা জনপ্রিয় ব্যক্তিদের পোস্টগুলোতে লাইক কমেন্ট করতে পারেন। এতে দুটো লাভ আপনার হবে, প্রথম আপনি এর মাধ্যমে নিজের অ্যাকাউন্টের মার্কেটিং করতে পারছেন। যখন আপনি অন্যান্য জনপ্রিয় ব্যক্তিদের পোস্টে কমেন্ট করবেন, তখন অনেকেই আপনার কমেন্ট দেখবেন। এতে সুযোগ থাকছে যে কিছু সংখ্যক লোকেরা আপনার কমেন্ট দেখে আপনার প্রোফাইলে চলে আসবেন।

আপনার প্রোফাইলের কনটেন্ট / ফটো তাদের ভালো লেগে থাকলে তারা আপনাকেও ফলো অবশই করবেন। দ্বিতীয়, যখন আপনি অন্যান্য ব্যক্তিদের পোস্টে কমেন্ট করেন তখন ইনস্টাগ্রামের এলগোরিদম ভাবে যে আপনারা একে আরেকজন কে চেনেন। আর তাই, যখন আপনি ইনস্টাগ্রামে নতুন পোস্ট করবেন তখন আপনার পোস্টটিকেও তাদেরকে দেখানো হবে।

>> ট্রেন্ডিং টপিকের উপর বেশি ফোকাস করুন। নতুন নতুন ইনস্টাগ্রাম অ্যাকাউন্টগুলো ট্রেন্ডিং টপিকের সাহায্যে অনেক তাড়াতাড়ি প্রচুর ফলোয়ার্স পান। তাই আপনিও নিজের ইনস্টাগ্রাম ফলোয়ার্স বাড়ানোর জন্য এই প্রক্রিয়া ব্যবহার করুন।

>> যদি সামনে মধ্যে কোনো উৎসব থাকে। তাহলে সেই সম্পর্কিত ছবি ইনস্টাগ্রামে আপলোড করুন এবং সেই সম্পর্কিত হ্যাশট্যাগ ব্যবহার করুন। এতে কিছুদিনের মধ্যে যখন সেই উৎসব সামনে থাকবে আপনার পোস্ট ভাইরাল হয়ে যাবে এবং প্রচুর ফলোয়ারস পাবেন।

>> নিয়মিত কনটেন্ট আপলোড করুন আপনার অ্যাকাউন্টে। ইনস্টাগ্রামে ফলোয়ার বৃদ্ধি করার সব থেকে জরুরি ও গুরুত্বপূর্ণ বিষয়টি হলো, আপনাকে রেগুলার পোস্ট করতে হবে।

>> আপনার পোস্ট করা ছবিতে যে কমেন্ট আসবে তার দ্রুত জবাব দিন। খুব সন্দর করে গুছিয়ে কথা বলুন। এতে অন্যদের কাছে সহজেই আকর্ষণীয় হয়ে উঠতে পারবেন।

>> নিয়মিত স্টোরি আপলোড করুন। যে কোনো ছবি বা ভিডিও দিতে পারেন। যেগুলো অন্যরা পছন্দ করে। এতে দ্রুত ফলোয়ার বাড়াতে পারবেন।

কেএসকে/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]