স্প্যাম কল ব্লক করবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০১:১৮ পিএম, ১৮ নভেম্বর ২০২৩

ফোনে স্প্যাম কলের জন্য অনেক ঝামেলা পোহাতে হয়। আমার এসব কলে প্রতারণার শিকার হন অনেকেই। স্প্যাম কল ডিজিটাল বিশ্বের সবচেয়ে খারাপ জিনিসগুলোর মধ্যে একটি। কেউ কখনই এই ধরনের কল পেতে পছন্দ করেন না। কিন্তু, আমাদের প্রায় সবাইকেই দিনে অন্তত একবার এই ধরনের কলের মুখোমুখি হতে হয়।

পরিসংখ্যান অনুসারে, আইওএস ব্যবহারকারীদের তুলনায় অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের বেশি ঘন ঘন স্প্যাম কলের মুখোমুখি হয়। চাইলে বেশ কয়েকটি উপায় রয়েছে যার সাহায্যে অ্যান্ড্রয়েড ডিভাইসে স্প্যাম কল ব্লক করা যেতে পারে। যেমন-

আরও পড়ুন: ক্ষতিকর ৩ অ্যাপ রয়েছে ৬০ কোটি ব্যবহারকারীর ফোনে

>> অ্যাপের মাধ্যমে স্প্যাম কল ব্লক করা। প্রথম এবং সর্বাধিক ব্যবহৃত উপায়গুলোর মধ্যে এটি একটি। যার সাহায্যে লাখ লাখ মানুষ অ্যাপ্লিকেশন এবং মোবাইল নেটওয়ার্ক ক্যারিয়ার পরিষেবাগুলো থেকে কলগুলোকে ব্লক করে স্প্যাম কল থেকে নিজেকে বাঁচাচ্ছেন। স্প্যাম কল ব্লক করার জন্য কিছু সেরা অ্যাপ্লিকেশন হলো ট্রুকলার। এর সাহায্যে সহজেই স্প্যাম কলগুলো ব্লক করা যেতে পারে।

>> স্প্যাম কল ম্যানুয়ালি ব্লক করা। কেউ যদি স্প্যাম কলগুলো ব্লক করতে কোনো অতিরিক্ত অ্যাপ্লিকেশন ব্যবহার করতে না চান, তাহলে ম্যানুয়ালি স্প্যাম কল ব্লক করতে পারবেন। এজন্য প্রথম ধাপে, নিজেদের অ্যান্ড্রয়েড ডিভাইসের ডায়ালার খুলতে হবে এবং যে নম্বর থেকে স্প্যাম কল আসে, সেটিতে ক্লিক করতে হবে। ব্লক করার জন্য অ্যাড টু ব্ল্যাকলিস্ট নামের একটি বিকল্প পাওয়া যাবে, সেটিতে ক্লিক করতে হবে। এরপর নিশ্চিতকরণের জন্য ক্লিক করতে হবে, ওকে।

সূত্র: ইন্ডিয়া টাইমস

কেএসকে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।