দেয়াল থেকে ফ্রিজ কতটুকু দূরে রাখা উচিত?

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৯:৪২ এএম, ০৯ এপ্রিল ২০২৪

তবে গ্রীষ্ম হোক বা শীত প্রতিটি ঋতুতেই ফ্রিজের প্রয়োজন রয়েছে। শীতের সময়ের চেয়ে গরমে ফ্রিজের যত্ন নিতে হয় বেশি। ইলেকট্রনিক পণ্য যাই হোক না কেন, সেগুলোর ঠিকমতো যত্ন না নিলে বেশিদিন টেকে না।

অনেকেই জানি না ঘরের অতি চেনা এই ইলেক্ট্রনিক পণ্য রেফ্রিজারেটরের যথাযথ যত্ন নেওয়ার জন্য কী কী করা জরুরি। যাদের বাড়িতে ফ্রিজ আছে তারা নিয়মিত হয়তো পরিষ্কার করেন কিন্তু ছোটখাটো বিষয়ের প্রতি তেমন খেয়াল করেন কি?

অথচ খুব কম মানুষই জানেন যে রেফ্রিজারেটর সঠিকভাবে রক্ষণাবেক্ষণ না করলে এটি ক্ষতিগ্রস্থ হবে এবং আপনার বিদ্যুৎ বিল দ্রুত বাড়বে। জানেন কি, রেফ্রিজারেটর এবং দেয়ালের মধ্যে কিছু জায়গা ফাঁকা রাখা খুবই গুরুত্বপূর্ণ। এতে মেশিনটি আরও দক্ষতার সঙ্গে চলতে পারে।

আরও পড়ুন

দেয়াল ও ফ্রিজের মাঝে খুব কম জায়গা থাকলে, রেফ্রিজারেটরটিকে নিজেকে ঠান্ডা করার জন্য আরও কঠোর পরিশ্রম করতে হবে, যা আপনার বিদ্যুতের বিল বাড়িয়ে দেবে এবং আপনার অতিরিক্ত খরচ হবে।

বিশেষজ্ঞদের মতে, রেফ্রিজারেটরে বাতাস চলাচলের জন্য দেয়াল থেকে পর্যাপ্ত দূরত্বে রাখতে হবে। কারণ যে কোনো মেশিনকে ভালোভাবে চালাতে এবং এটিকে অতিরিক্ত গরম হওয়া থেকে রোধ করতে, মেশিনের চারপাশে কিছু জায়গা ছেড়ে দেওয়া প্রয়োজন।

বিষেশজ্ঞদের পরামর্শ এক্ষেত্রে ঘরের স্থান বাঁচাতে আপনার ফ্রিজ ওভারলোড এড়াতে চেষ্টা করুন। এখন প্রশ্ন জাগে যে দেয়াল থেকে রেফ্রিজারেটর কত দূরত্বে রাখা ঠিক? বলা হয় যে ফ্রিজটি পেছনের দেয়াল থেকে অন্তত ৪ ইঞ্চি, উপরের ক্যাবিনেট থেকে ২ ইঞ্চি এবং উভয় দিক থেকে কমপক্ষে ১/৪ ইঞ্চি দূরত্বে থাকা উচিত।

তবে এটি একটি সাধারণ নিয়ম। প্রতিটি কোম্পানির নিজস্বতা রয়েছে যা মডেল অনুসারে দেওয়া হয়। তাই ম্যানুয়াল পড়া খুবই গুরুত্বপূর্ণ। ফ্রিজ ও দেওয়ালের মধ্যে বায়ু সঞ্চালনের জন্য পর্যাপ্ত জায়গা না থাকলে, ফ্রিজের কম্প্রেসার অতিরিক্ত গরম হবে এবং ক্ষতির ঝুঁকি নেবে। তাই রেফ্রিজারেটর দেওয়াল থেকে কিছুটা দূরে রাখাই ফ্রিজটি দীর্ঘদিন চালু থাকার জন্য কাম্য।

ফ্রিজ যাতে ভালোভাবে চলতে পারে এবং দীর্ঘদিন টেকসই হয় আপনিও বাড়ির ফ্রিজের অবস্থান দেখে নিন। এক্ষেত্রে দ্রুত প্রয়োজনীয় অবস্থান বদল করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন

সূত্র: দ্য ইন্ডিয়ান টাইমস

কেএসকে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।