ঝড়বৃষ্টির সময় এসি, ফ্রিজ সুরক্ষিত রাখতে যা করবেন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৩:৩৪ পিএম, ২৭ মে ২০২৪

ঝড়বৃষ্টির সময় ঘরের ইলেকট্রনিক ডিভাইসগুলো সুরক্ষিত রাখতে বাড়তি সতর্কতা অবলম্বন করতে হবে। এ সময় যেহেতু বজ্রপাত হয়, তাই ডিভাইস নষ্ট হতেই পারে। একটি সাধারণ বজ্রপাতের ফ্ল্যাশ প্রায় ৩০০ মিলিয়ন ভোল্ট এবং প্রায় ৩০,০০০ এম্পিয়ার এর বিদ্যুৎ উৎপন্ন করে। যেখানে সাধারণ বাসাবাড়িতে ২২০ ভোল্ট এর বিদ্যুৎ ব্যবহার করা হয়ে থাকে।

এ সময় জান-মালের বিভিন্ন ধরনের ক্ষয়ক্ষতি হয়। বজ্রপাতে ঘরের ইলেকট্রনিক ডিভাইস তেমনি অনেক বেশি ক্ষতিগ্রস্ত হয়। তাই চলুন ঝড়বৃষ্টি, বজ্রপাত থেকে কীভাবে এসি, ফ্রিজ সুরক্ষিত রাখতে পারবেন-

>> প্রথমেই বাড়ির জানলা দরজা বন্ধ করে দিন। বিশেষ করে যাদের কাঁচের জানলা দরজা, তারা দ্রুত বন্ধ করে ফেলুন।

>> প্রতিটি বৈদ্যুতিক যন্ত্র থেকে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করতে হবে। বাজ পড়ার জন্য অপেক্ষা করবেন না। আকাশে ঘন কালো মেঘ দেখলেই এই কাজটি সবার আগে করে ফেলতে হবে।

আরও পড়ুন

>> যা হাই ভোল্টেজের ইলেকট্রনিক জিনিস, তার প্রতি বেশি যত্নশীল হতে হবে। যেমন এসি, ফ্রিজ, মাইক্রোওভেন, টিভি ইত্যাদি।

>> শুধু বন্ধ করলেই হবে না। প্লাগ থেকে তা খুলে ফেলতে হবে। এসি, ফ্রিজের প্লাগগুলো খুলে দিন। বাজ পড়ার সময় সুইচে হাত না দেওয়াই ভালো।

>> এই ঋতুতে কখন ঝড় বৃষ্টি শুরু হবে তার ঠিক নেই, তাই বাড়িতে যদি কেউ না থাকেন, অফিসে যাওয়ার সময় বা বাড়ি থেকে বের হওয়ার সময়ই এই কাজগুলো করে রাখুন। তাহলে নিশ্চিন্তে থাকতে পারবেন।

>> বিশেষ করে ফোনের প্রতি সচেতন হওয়া প্রয়োজন। ফোন চার্জে বসিয়ে রাখবেন না। তেমন হলে এই সময়টা ফোনের ব্যবহার কমিয়ে ফেলুন। প্রয়োজন ছাড়া ফোন করা বা ফোন ধরার দরকার নেই।

>> বাড়ির আর্থিংয়ে তো নজর দিতেই হবে। এর ওপরও অনেক কিছু নির্ভর করে। তাই বাড়িতে আর্থিং না থাকলে, সেই বিষয় দ্রুত ব্যবস্থা নিন।

>> অযথা বিদ্যুতের ব্যবহার না করাই ভালো। ল্যাপটপে কোনো কাজ থাকলে তা চার্জ থেকে খুলে করুন। এতে অনেকাংশে বিপদ এড়িয়ে যাওয়া যায়।

>> এছাড়া এ সময় ফোন, ল্যাপটপ খোলা জানালার পাশে না রাখাই ভালো। যদিও বজ্র নিরাপত্তা বিশেষজ্ঞরা বলছেন, মোবাইল বজ্রপাতকে আকর্ষণ করে না, তবে মোবাইলে বাজ পড়লে পুড়ে যাওয়ার বা গলে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন

সূত্র: দ্য ইন্ডিয়ান টাইমস, নিউজ১৮

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।