উবার চালক-যাত্রীর ৫ কোটি তথ্য চুরি

আব্দুর রাজ্জাক সরকার আব্দুর রাজ্জাক সরকার
প্রকাশিত: ০৫:০৮ এএম, ২২ নভেম্বর ২০১৭

উবার চালক ও যাত্রীদের পাঁচ কোটি ৭০ লাখ ব্যক্তিগত তথ্য চুরি করেছে হ্যাকাররা। তবে এসব তথ্য তৃতীয় পক্ষের কোনো কোম্পানির কাছে বিক্রি করা হয়েছে কি না তা নিশ্চিত হওয়া যায়নি। চুরিকৃত তথ্য মুছে ফেলার জন্য ইতোমধ্যে হ্যাকারদের ১ লাখ ডলার প্রদান করেছে উবার কর্তৃপক্ষ।

উবারের নতুন প্রধান নির্বাহী দারা খোশরোশাহী মঙ্গলবার এক ব্লগ পোস্টে এসব তথ্য জানান। খবর রয়টার্স।

হ্যাকাররা সারা বিশ্ব থেকে পাঁচ কোটি সাত লাখ উবার ব্যবহারকারীর নাম, ই-মেইল এবং মোবাইল নম্বর চুরি করেছে। এ ছাড়া যুক্তরাষ্ট্র থেকে ৬ লাখ উবার গাড়ি চালকের ড্রাইভিং লাইসেন্স নম্বর চুরি করেছে হ্যাকাররা।

উবারের বিদায়ী সিইও ট্র্যাভিস কালানিকের সময়ে ২০১৬ সালে এসব তথ্য চুরি হয়েছিল বলে ব্লগ পোস্টে বলা হয়েছে। তবে সে সময় তিনি নিজেকে বাঁচাতে এ তথ্য প্রকাশ করেননি। উবার ব্যবহারকারীদের বিপুল এই তথ্য চুরিতে প্রতিষ্ঠানটির প্রধান নিরাপত্তা কর্মকর্তা সিলিভান জড়িত বলে গুঞ্জন ওঠেছে।

যে সব উবার চালকের তথ্য চুরি হয়েছে তাদেরকে প্রতিষ্ঠানটি এখন থেকে সতর্ক করবে এবং হ্যাকাররা যাতে তাদের ক্ষতি করতে না পারে সে জন্য উবার পদক্ষেপ নেবে।

এআরএস/আইআই

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]