অনেক কাজ এখনও বাকি : মোস্তাফা জব্বার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:২৫ পিএম, ১০ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১২:৩৮ পিএম, ০১ ফেব্রুয়ারি ২০১৮

সদ্য দায়িত্ব পাওয়া ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে আমরা কাজ করছি। এ ক্ষেত্রে অনেক কাজ হয়েছে, তবে এখনও বেশ কিছু কাজ বাকি আছে। মাত্র কয়েক দিন হল দায়িত্ব পেয়ে চ্যালেঞ্জ নিয়েছি।

তিনি বলেন, যেহেতু ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্য এ মন্ত্রণালয়ের, তাই কাজও অনেক চ্যালেঞ্জের। ডিজিটাল বাংলাদেশের যে সব কাজ এখনও বাকি সেগুলো করতে আমার যে যে মন্ত্রণালয়ে যাওয়া দরকার আমি সেখানেই যাবো, কোনো কাজেই পিছপা হবো না।

বুধবার রাজধানীর কারওয়ান বাজারে জনতা টাওয়ার সফটওয়্যার টেকনোলজি পার্কের সভাকক্ষে এক গোলটেবিল আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক নামে একটি সংগঠন দেশে বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিতে মেয়েদের সংখ্যা বৃদ্ধির বিষয়ে এ আলোচনা সভার আয়োজন করে।

ডিজিটাল বাংলাদেশ গড়ে তোলার ক্ষেত্রে অনেক বড় ভূমিকা মেয়েদের। মা ডিজিটাল প্লাটফরমের হলে সন্তান বা পরবর্তী প্রজন্মও তার ফল পাবে উল্লেখ করে মোস্তাফা জব্বার বলেন, তথ্য-প্রযুক্তি এমন এক জায়গা যেখানে মেয়েদের কাজ করার সুযোগ অন্য জায়গার চেয়ে অনেক বেশি। ঘরে বসেই মেয়েরা এসব কাজ করতে পারে। ছেলে-মেয়েদের দেখা শোনার পাশাপাশি তারা ল্যাপটপ নিয়ে ঘরে বসে কাজ করতে পারে। বর্তমানে মেয়েরা ঘরে বসেই তিন থেকে চার হাজার ডলার আয় করছে।

তিনি আরও বলেন, মেয়েদেরকে আমরা যদি কাজের পরিবেশ করে দিতে পারি তাহলে তারা অসাধ্য সাধন করতে পারবে। কারণ তাদের কাজের মনোযোগ অনেক বেশি। একটা জিনিস মেয়েদের একবার দেখিয়ে দিলে দ্বিতীয়বার দেখাতে হয় না। মেয়েরা কাজের বিষয়ে অনেক বেশি আন্তরিক। বর্তমানে মায়েদের ডিজিটাল করা বেশি দরকার। কারণ মা যদি ডিজিটাল হয় তাহলে বাচ্চারাও ডিজিটাল হবে।

আলোচনায় কী-নোট প্রবন্ধ উপস্থাপন করেন মরগুয়াব স্টেট ইউনিভার্সিটির সহকারি অধ্যাপক ড. সামিনা এম সাইফুদ্দিন।

এএস/এমএমজেড/আরআইপি

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :