রাজধানীতে উদ্যোক্তাদের ৩ দিনের হাট শুরু

আরিফুল ইসলাম আরমান
আরিফুল ইসলাম আরমান আরিফুল ইসলাম আরমান উদ্যোক্তা হাট থেকে
প্রকাশিত: ০২:২৮ পিএম, ১৫ ফেব্রুয়ারি ২০১৮

গ্রামে নয়, রাজধানীতে বসেছে উদ্যোক্তাদের হাট। বৃহস্পতিবার সকালে এই হাটের উদ্বোধন করেন ডাক টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার।

এসময় মোস্তাফা জব্বার বলেন, মঙ্গলবার আমাদের ফোরজির নিলাম হয়েছে। এই নিলামের সফটওয়্যার বানিয়েছে আমাদের ছেলেমেয়েরা। আমি মুগ্ধ হয়েছি তাদের কাজ দেখে। কোথাও কোনো ত্রুটি নেই। এর আগের থ্রিজি নিলামের সময় সফটওয়্যার না পেয়ে ম্যানুয়ালি কাজটি করতে হয়েছিল। এর মাধ্যমে প্রমাণ হয় আমাদের তরুণরা পারে। এধরনের আয়োজন তরুণদের উদ্বুদ্ধ করে।

jagonews24

তিনি আরও বলেন, আমরা প্রত্যাশা করতে পারি এ বছরের মধ্যে ৪-৫টি আন্তর্জাতিক ব্র্যান্ড তাদের পণ্য বাংলাদেশে তৈরি করবে। স্যামসাং আমাকে জানিয়েছে জুনের মধ্যে তারা এদেশে মোবাইল হ্যান্ডসেট তৈরি করবে। হুয়াওয়ে জানিয়েছে তারা প্রস্তুত। এটি কিন্তু এক সময় আমাদের কল্পনারও বাইরে ছিল। আমরা ভাবতে পারতাম না, বিদেশি প্রতিষ্ঠান বাংলাদেশে কারখানা তৈরি করবে। প্রযুক্তি ক্ষেত্রে আমাদের তরুণদের সাফল্যের কারণেই এই কাজগুলো হচ্ছে।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন)-এর সাধারণ সম্পাদক মুনির হাসানের সঞ্চলনায় উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে অাইপে সিস্টেম লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা জাকারিয়া স্বপন, উদ্যোক্তা হাটের আহ্বায়ক এম এম মোস্তাফিজুর রহমান বায়েজিদ বক্তব্য রাখেন।

jagonews24

অাইপে সিস্টেম লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা জাকারিয়া স্বপন বলেন, আইপে বাংলাদেশের তরুণদের একটি উদ্ভোবন। বাংলাদেশ ব্যাংকের অনুমতি সাপেক্ষে আমরা কাজ করে যাচ্ছি। মেলায় আইপে দিয়ে কেনাকাটায় ১০ ভাগ ক্যাশব্যাক পাওয়া যাচ্ছে।

রাজধানীর ধানমন্ডির ওমেন্স ভলান্টিয়ারি অ্যাসোসিয়েশন ভবনে শুরু হওয়া তিন দিনব্যাপী এ উদ্যোক্তা হাট প্রতিদিন সকাল ১০টায় থেকে রাত ৮টা পর্যন্ত খেলা থাকবে। হাটের আয়োজক বিডিওএসএন-এর উদ্যোগে পরিচালিত ফেসবুকভিত্তিক ‘চাকরি খুঁজব না, চাকরি দেব’ গ্রুপ।

এবারের হাটে ৫০টি উদ্যোক্তা প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। পৃষ্ঠপোষক হিসেবে থাকছে আইপে, বিডি ভেঞ্চার লিমিটেড, এক্সনহোস্ট, নানারকম ডটকম এবং মুভ। এছাড়া গণমাধ্যম সহযোগী হিসেবে রয়েছে জাগোনিউজ২৪.কম।

এএ/এমবিআর/আরআইপি

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :