করোনায় আয় বেড়েছে হুয়াওয়ের

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:৫২ পিএম, ২৪ অক্টোবর ২০২০

চলতি বছরের প্রথম নয় মাসে চীনা প্রযুক্তি জায়ান্ট হুয়াওয়ের আয় ৯.৯ ভাগ বৃদ্ধি পেয়েছে। তবে মার্কিন নিষেধাজ্ঞা এবং করোনা ভাইরাসের কারণে এর প্রবৃদ্ধি হ্রাস পেয়েছে।

হুয়াওয়ে টেকনোলজিস লিমিটেডের সেপ্টেম্বরে শেষ হওয়া বিক্রয় পরিসংখ্যান অনুযায়ী বছরের প্রথমার্ধের প্রবৃদ্ধি ১৩.১ ভাগ কম ছিল।

যুক্তরাষ্ট্র ও বেইজিংয়ের বিরোধের জের ধরে মার্কিন নিষেধাজ্ঞার কবলে পড়েছে হুয়াওয়ে। ফলে যুক্তরাষ্ট্রে হুয়াওয়ে পণ্য উৎপাদনের পথ বন্ধ হয়ে যাচ্ছে। হোয়াইট হাউস জানিয়েছে, হুয়াওয়ে যুক্তরাষ্ট্রে চীনা গুপ্তচরবৃত্তি সহজতর করার জন্য কাজ করে যাচ্ছে।

টেলিযোগাযোগ যন্ত্রপাতি নির্মাতা সংস্থা জেডটিই কর্পোরেশন, ভিডিও সার্ভিস টিকটক এবং মেসেজিং অ্যাপ ওইচ্যাট সহ অন্যান্য চীনা প্রযুক্তি সংস্থাগুলোর প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে ওয়াশিংটন এই সংস্থাগুলোর উপর নিয়ন্ত্রণ আরো জোরদার করছে।

বিশ্লেষকরা মনে করছেন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যকার দ্বন্দ্ব প্রযুক্তির ব্যবহারের ক্ষেত্রে অসামঞ্জস্যতা তৈরি করবে। ফলে উৎপাদন ব্যয় আরও বেড়ে যাবে।

হুয়াওয়ে জানিয়েছে, ২০২০ সালের প্রথম নয় মাসে তাদের বিক্রি বেড়ে দাঁড়িয়েছে ৬৭১.৩ বিলিয়ন ইউয়ান এবং এটির নিট মুনাফা ৮ ভাগ।

তবে সংস্থাটি তার স্মার্টফোন শিপমেন্টের কোনও বিবরণ দেয়নি। চীনের বাইরে হুয়াওয়ে হ্যান্ডসেটগুলো অন্য কোম্পানির তুলনায় বিক্রি কম হচ্ছে।

আসিফ এমদাদ/এএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]