যেসব নতুন ফিচার নিয়ে আসছে টেলিগ্রাম

লাইফস্টাইল ডেস্ক
লাইফস্টাইল ডেস্ক লাইফস্টাইল ডেস্ক
প্রকাশিত: ০১:৩৮ পিএম, ০২ জুলাই ২০২১

ক্রমেই জনপ্রিয় হচ্ছে মেসেজিং অ্যাপ ইনস্ট্যান্ট ম্যাসেজিং প্ল্যাটফর্ম টেলিগ্রাম। একে আরও জনপ্রিয় করতে প্রতিনিয়ত চেষ্টা করছে কর্তৃপক্ষ। এবার অ্যান্ড্রয়েড ও আইফোন ভার্সনের অ্যাপে বেশ কয়েকটি নতুন ফিচার নিয়ে হাজির হচ্ছে টেলিগ্রাম। এর মধ্যে রয়েছে গ্রুপ ভিডিও কল ফিচার। এবার ব্যবহারকারীরা গ্রুপ ভয়েস চ্যাটকে সহজেই ভিডিও কনফারেন্স কলে রূপান্তর করতে পারবেন।

ব্যবহারকারীরা একই সঙ্গে নয়েজ সেপারেশন আর ট্যাবলেট সাপোর্টের মতো ফিচার্সও ব্যবহার করতে পারবেন। গ্রাহকরা স্ক্রিন শেয়ার করার একটি অপশন পেয়ে যাবেন, যা প্রেজেন্টেশনের সময়ে বিশেষ কার্যকরী প্রমাণিত হবে।

টেলিগ্রাম তাদের আইফোন, অ্যান্ড্রয়েড এবং ডেস্কটপ অ্যাপের লেটেস্ট ভার্সনে গ্ৰুপ ভিডিও কলিং ফিচার যুক্ত করছে। তবে, আপাতত ৩০ জনকে নিয়ে গ্রুপ ভিডিও কল করার সুবিধা দেয়া হচ্ছে। গ্রুপ ভিডিও কলগুলো ভয়েস চ্যাটে যোগ হওয়া প্রথম ৩০ জনের মধ্যে সীমাবদ্ধ থাকবে।

অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীরা সেই সব গ্রুপে ভিডিও কল শুরু করতে পারবেন যে সব গ্রুপে তারা অ্যাডমিন। আইফোন ব্যবহারকারীদের জন্য গ্রুপ প্রোফাইলে আরও একটি বাটন দেয়া আছে - 'ভয়েস চ্যাট'। এগুলো ছাড়াও আরো কিছু নতুন ফিচার যুক্ত করেছে টেলিগ্রাম।

tech

এর মধ্যে রয়েছে অ্যানিমেটেড ব্যাকগ্রাউন্ড, কাস্টমাইজড থার্ড পার্টি স্টিকার ইমপোর্ট, আর একটি অন্য মেনু বাটন। অ্যানিমেটেড ব্যাকগ্রাউন্ড ফিচারটির সাহায্যে ব্যবহারকারী কোনো মেসেজ পাঠানো বা রিসিভ করার সময় করলে ব্যাকগ্রাউন্ডের রঙ বা প্যাটার্ন পরিবর্তন হবে।

ব্যবহারকারীরদের কাছে অপশন থাকে স্ক্রিনে কারো ভিডিও ফিড পিন করে রাখার, যাতে কলে নতুন কেউ যুক্ত হলেও সেটি প্রথম ও সেন্টারে থাকে। নতুন ফিচারের সাহায্যে এবার টেলিগ্রাম ব্যবহারকারীরা নিজেদের স্ক্রিনও শেয়ার করতে পারবেন। ভিডিও কলিং এর সময় কিছু প্রেজেন্টেশনের দিতে হলে বিশেষ কার্যকরী। সেই সঙ্গে তারা নিজেদের ক্যামেরা ফিড এবং স্ক্রিনকে একসাথে শেয়ার করার বিকল্পও পেয়ে যাবেন।

রিপোর্ট অনুযায়ী, টেলিগ্রামের গ্রুপ ভিডিও কলগুলো বর্তমানে ৩০ জনের মধ্যে সীমাবদ্ধ থাকবে। তাবে টেলিগ্রাম জানিয়েছে যে, ‘শীঘ্রই’ গ্ৰুপ ভিডিও কল ফিচারে অংশগ্রহণকারীর সংখ্যাকে বাড়ানো হবে এবং অন্যান্য নয়া ফিচারকে কার্যকর করার জন্য ভয়েস চ্যাট সেকশনটিরও সম্প্রসারণ ঘটানো হবে। টেলিগ্রাম ইউজাররা এই নতুন ফিচারগুলো তাদের স্মার্টফোনসহ ট্যাবলেট এবং কম্পিউটার করতে পারবেন।

এমএমএফ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]