ইয়ারফোন পরিষ্কার করার সহজ কিছু উপায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৩:৪৭ পিএম, ২৪ অক্টোবর ২০২১

নিত্যপ্রয়োজনীয় এক যন্ত্র ইয়ারফোন। অবসরে গান শুনতে কিংবা দীর্ঘসময় কথা বলতে ইয়ারফোন খুবই কাজের। দীর্ঘসময় মোবাইল ধরে থেকে হাতব্যথা থেকে রেহাই মেলে ছোট্ট এই যন্ত্রের সাহায্য। তবে সারাক্ষণ ব্যবহার করা হলেও নিয়মিত অনেকেই ইয়ারফোন পরিষ্কার করেন না।

বিশেষ করে যেখানে সেখানে রাখার ফলে ইয়ারফোন নোংরা হয়ে যায় খুব দ্রুত। আবার তা যদি হয় সাদা রঙের তাহলে তো কথাই নেই। সাধের ইয়ারফোন কয়েকদিন ব্যবহারের পরই আর জনসম্মুখে বের করার উপায় থাকে না।

ইয়ারফোনের যে অংশ কানে লাগানো থাকে, সেই অংশই বেশি নোংরা হয়ে যায়। নিয়মিত পরিষ্কার না করার ফলে অনেক ইয়ারফোনে শব্দ কমে যাওয়াসহ নানান সমস্যা দেখা দেয়। জেনে নিন খুব সহজে যেভাবে ইয়ারফোন পরিষ্কার করতে পারেন-

> আপনার ইয়ারফোনের স্পিকারের মাথায় কুশন বা রাবার লাগানো থাকলে আগে তা খুলে নিন। এবার লিকুইড সাবান দিয়ে কিছুক্ষণ ভিজিয়ে রেখে ধুয়ে নিন। বেশি ঘষাঘষি করার দরকার নেই। সেক্ষেত্রে ছিড়ে যেতে পারে কিংবা আকার পরিবর্তনও হয়ে যেতে পারে। এক্ষেত্রে স্বাভাবিক তাপমাত্রার পানি ব্যবহার করুন।

jagonews24

> ইয়ারফোন পরিষ্কার করতে ছোট ছোট ওয়াইপস কিংবা টিস্যু ব্যবহার করতে পারেন। কটনবাড দিয়ে ভেতরে জমে থাকা ময়লা বের করা যায় খুব সহজে।

> অল্প লেবুর রসে তুলার বল ভিজিয়ে নিয়ে সেটি দিয়ে ইয়ারফোনের তার ভালো করে মুছে নিন। পুরোনো ভাব দূর হয়ে চকচকে হয়ে উঠবে।

> ইয়ারফোনের যে অংশ কানের মাঝে ঢোকানো হয়, সেটি বারবার ব্যবহারের ফলে ময়লা জমে যায়। তাই ভালোভাবে শব্দ শোনা যায় না। সেটি পরিষ্কার করতে একটা শুকনো পরিষ্কার ব্রাশ দিয়ে আগে ইয়ারফোনের ফাঁকা জায়গাটা ঘষে নিন। এরপর কয়েক ফোঁটা তরল সাবান কুসুম গরম পানিতে মিশিয়ে নিয়ে তাতে কটনবাড ভিজিয়ে ময়লা জমে যাওয়া জায়গাটুকু পরিষ্কার করে নিন। ঝকঝকে হবে সঙ্গে সঙ্গে শব্দও পরিষ্কার শোনা যাবে।

> ইয়ারফোনের তার পরিষ্কার করতে টুথপেস্ট খুবই কার্যকরী। এজন্য সাদা যে কোনো ব্র্যান্ডের টুথপেস্ট নিয়ে হেডফোনের তারে লাগিয়ে রাখুন কিছুক্ষণ। এবার পুরোনো একটি ব্রাশ দিয়ে ঘষে ওয়াইপস বা টিস্যু দিয়ে মুছে নিন।

কেএসকে/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]