‘ইওর নিউজ আপডেট’ বন্ধ করলো গুগল অ্যাসিস্ট্যান্ট

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:১০ পিএম, ১০ নভেম্বর ২০২১

স্মার্টফোন থেকে গুগলে ব্রাউজ করলে অনেক নিউজ আপনাআপনিই দেখতে পান নিশ্চয়ই। গুগল অ্যাসিস্ট্যান্ট থেকে এই 'ইউর নিউজ আপডেট' ফিচার সরিয়ে দিয়েছে জায়ান্ট টেক গুগল।

‘ইওর নিউজ আপডেট’ ফিচারের মাধ্যমে ব্যবহারকারী পছন্দ করতে পারেন এমন সংবাদ সাজিয়ে দিতো গুগল এবং তা পড়ে শোনানোও হতো ব্যবহারকারীকে। এই সংবাদ বাছাইয়ের কাজটি গুগল করতো ব্যবহারকারীর ডেটা সার্চের ভিত্তিতে।

এ ছাড়াও বিশেষ নিউজ ফিড তৈরিতে ব্যবহারকারীর পছন্দ, অবস্থান, ইউজার হিস্ট্রি ও আগ্রহের মতো তথ্যগুলো নিতো গুগল। ‘লাইসেন্সড’ অংশীদারদের সুনির্দিষ্ট বিষয়ের খবর শোনাতো। পরবর্তীতে দীর্ঘ কন্টেন্টও যোগ হয়েছিল গুগলের সেবাটিতে। তবে এখন আর গুগল নিজে থেকে এই কাজটি করবে না।

২০১৯ সালে বাজারে প্রচলন হয়েছিল ‘ইওর নিউজ আপডেট’ ফিচারটির। মূল লক্ষ্য ছিল, অ্যালগরিদমিক অডিও ফিডের মাধ্যমে ব্যবহারকারীদের ছোট সংবাদ আপডেট দেওয়া।

দ্য ভার্জের প্রতিবেদনে জানা যায় ‘ইওর নিউজ আপডেট’ বন্ধ হওয়ার খবরটি। ফিচারটি ব্যবহারকারীদের মেসেজ পাঠিয়ে এ বিষয়ে অবহিত করেছে গুগল। এ ছাড়াও ‘গুগল পডকাস্টের’ এক্সপ্লোর ট্যাব থেকেও ফিচারটিকে সরিয়ে নেওয়া হয়েছে।

এই প্রসঙ্গে গুগলের মুখপাত্র বলেন, আমরা ব্যবহারকারীদের অভিজ্ঞতা উন্নত করতে আমাদের অডিও সংবাদ সেবা সীমিত করে দিচ্ছি। ব্যবহারকারীরা গুগল অ্যাসিস্ট্যান্টের ‘নিউজ ব্রিফিংসের’ মাধ্যমে অডিও সারসংক্ষেপ শুনতে পারবেন।

নিউজ ব্রিফিংস ফিচারটি নতুন নয়। ইওর নিউজ আপডেট ফিচারটি আসার আগে থেকেই এই সেবা পাওয়া যেত গুগলে। তবে এখন এটা গুগলের একক ফিচার হয়ে দাঁড়িয়েছে। গুগল এখন সংবাদ বাছাই করে দেওয়ার বদলে ব্যবহারকারীর পছন্দকেই প্রাধান্য দিবে। নিউজ ব্রিফিংস ফিচারের মাধ্যমে আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমের খবর জানতে পারবেন।

সূত্র: দ্য ভার্জ

কেএসকে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।