চালকবিহীন বৈদ্যুতিক গাড়ি আনছে অ্যাপল

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০১:২৮ পিএম, ২১ নভেম্বর ২০২১

বৈদ্যুতিক গাড়ি তৈরির দিকে ঝুঁকছে বিশ্বের খ্যাতনামা সব গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানগুলো। টেসলা ও রিভিয়ানের মতো সংস্থাগুলো অনেক আগে থেকেই অত্যাধুনিক ইলেকট্রিক গাড়ি তৈরির চেষ্টা করছে। পিছিয়ে নেই বিশ্বখ্যাত প্রযুক্তি সংস্থা অ্যাপলও। চালকবিহীন স্ব-নিয়ন্ত্রিত ইলেকট্রিক গাড়ি নিয়ে আসার চেষ্টায় রয়েছে অ্যাপলের ইঞ্জিনিয়াররা।

সম্প্রতি ব্লুমবার্গের এক প্রতিবেদনে জানা যাচ্ছে আগামী ২০২৫ সালের প্রথম দিকেই এই নতুন গাড়ি বাজারে আনছে অ্যাপল।প্রতিবেদনে বলা হয়েছে, অ্যাপলের নতুন গাড়িটির থাকবে না কোনো স্টিয়ারিং হুইল। চালকের আসনে বসে হাত ও পায়ের কোনো কাজও করতে হবে না ব্যবহারকারীকে। গাড়িটি চলবে স্বয়ংক্রিয়ভাবে। তবে সম্ভবত নির্দেশ দিতে পারবেন চালক। এজন্য বিশেষ গাড়িটির আভ্যন্তরীণ নকশাতেও বদল আনা হচ্ছে।

সূত্রের খবর, ওই ইলেকট্রিক গাড়ির ব্যাটারি সম্পূর্ণ নিজস্ব প্রযুক্তিতে তৈরি করছে অ্যাপল। যা যুগান্তকারী কোনো প্রযুক্তি হতে চলেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। পাশাপাশি স্বয়ংক্রিয়ভাবে চলানোর জন্য অ্যাপল নিজস্ব বিশেষ সফটওয়ার ডেভলপ করছে। ১৯০ জনের একটি দল এই প্রকল্পে কাজ করছে, বলে জানা যায় এক প্রতিবেদন থেকে।

অ্যাপল ২০১৪ সাল থেকে টাইটান নিয়ে কাজ করছে। তবে এই উদ্যোগের কিছু বিশদ বিবরণ বেরিয়ে এসেছে। সংবাদসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়েছিল, অ্যাপল ২০২৪ সালের মধ্যেই নতুন ইলেকট্রিক গাড়ি নিয়ে আসছে। তবে এখন জানা যাচ্ছে, অ্যাপল তাদের ইলেকট্রিক গাড়ি আরও উন্নত প্রযুক্তি ব্যবহার করে চালকবিহীন করতে চাচ্ছে।

সূত্র: দ্য গার্ডিয়ান/ ব্লুমবার্গ

কেএসকে/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]