হোয়াটসঅ্যাপের গোপন মেসেজ অটো-ডিলিট করার উপায়

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৫:৫২ পিএম, ০৮ ডিসেম্বর ২০২১

মেসেজিং প্ল্যাটফর্মের মধ্যে অত্যন্ত জনপ্রিয় এক মাধ্যম হোয়াটসঅ্যাপ। ফেসবুকের মালিকানাধীন হোয়াটসঅ্যাপে দিন দিন বাড়ছে ব্যবহারকারীর সংখ্যা। সেই সঙ্গে বাড়ছে নানান অসুবিধাও। তবে সুবিধার সংখ্যা তার থেকে ঢের বেশি।

নতুন নতুন ফিচার হোয়াটসঅ্যাপ ব্যবহার আরও বেশি জনপ্রিয় করছে। গোপনীয় মেসেজগুলো সুরক্ষিত রাখতে ডিসঅ্যাপিয়ারিং মেসেজ নামক একটি ফিচার রয়েছে। যেটির মাধ্যমে ব্যবহারকারীগণ মেসেজ পাঠানোর ২৪ ঘণ্টা, সাতদিন, বা ৯০ দিন পর আপনা আপনি মেসেজগুলো মুছে যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করতে পারবেন।

আপনি হোয়াটসঅ্যাপে কাউকে মেসেজ দেওয়ার আগে নির্ধারণ করতে পারবেন যে, মেসেজগুলো তার ইনবক্সে সংরক্ষিত থাকবে না কি নির্দিষ্ট সময় পর নিজ থেকেই মুছে যাবে।

ডিসঅ্যাপিয়ারিং মেসেজ চালু করার নিয়ম
চ্যাটে যেকোনো একজন ইউজার ডিসঅ্যাপিয়ারিং মেসেজ ফিচার চালু করতে পারবেন। ফিচারটি চালু করার পর সিলেক্ট করা সময়ের পর নতুন মেসেজসমূহ মুছে যাবে।

চলুন জেনে নেওয়া যাক হোয়াটসঅ্যাপে ডিসঅ্যাপিয়ারিং মেসেজ ফিচারটি কীভাবে চালু করবেন-
> প্রথমে আপনার মোবাইলের হোয়াটসঅ্যাপ অ্যাপে যান।
> সেখান থেকেআপনার কাঙ্ক্ষিত চ্যাট সিলেক্ট করুন।
> এটি হতে পারে কোনো ব্যক্তির সঙ্গে চ্যাট অথবা কোনো গ্রুপ চ্যাট।
> কনটাক্ট/গ্রুপ এর নামে ট্যাপ করুন।
> এখন যে অপশনগুলো আসবে সেখান থেকে একটু নিচের দিকে স্ক্রল করে যান।

এবার জেনে নিন কীভাবে এটি ব্যবহার করবেন। এজন্য ডিসঅ্যাপিয়ারিং মেসেজ অপশনে এ ট্যাপ করুন। এরপর কোনো প্রোম্প্ট আসলে Continue তে ট্যাপ করুন। ২৪ ঘণ্টা, সাতদিন ও ৯০ দিন থেকে যে সময় পর নতুন মেসেজসমূহ মুছে ফেলতে চান, তা সিলেক্ট করুন।

ডিসঅ্যাপিয়ারিং মেসেজ অপশন বন্ধ করতে চাইলে হোয়াটসঅ্যাপে প্রবেশ করে ডিসঅ্যাপিয়ারিং মেসেজ চালু থাকা চ্যাটে প্রবেশ করুন। কনটাক্ট/গ্রুপ এর নামে ট্যাপ করুন। Disappearing messages এ ট্যাপ করুন। সেখানে প্রোম্পট আসলে Continue তে ট্যাপ করুন। Off বাটন সিলেক্ট করুন।

সাধারণ ব্যক্তিগত চ্যাটে যে কোনো একজন ব্যবহারকারী ডিসঅ্যাপিয়ারিং মেসেজ ফিচারটি চালু বা বন্ধ করতে পারবেন। গ্রুপ চ্যাটের ক্ষেত্রে শুধুমাত্র গ্রুপ এডমিন গ্রুপ সেটিং পরিবর্তন করে ডিসঅ্যাপিয়ারিং মেসেজ ফিচার চালু বা বন্ধ করতে পারবেন।

ডিসঅ্যাপিয়ারিং মেসেজ ফিচারটি শুধু বিশ্বস্ত মানুষদের সঙ্গে ব্যবহার করতে পরামর্শ দিয়েছে হোয়াটসঅ্যাপ। কেননা মেসেজ মুছে যাওয়ার আগে কেউ স্ক্রিনশট নিয়ে রাখলে বা সেভ করে রাখলে সেক্ষেত্রে মেসেজের গোপনীয়তা নষ্ট হতে পারে।

সূত্র: দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

কেএসকে/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]