সোশ্যাল মিডিয়ায় ভুয়া প্রোফাইল চিনবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৪:৫৭ পিএম, ২৩ মার্চ ২০২২

আমাদের প্রযুক্তি যতই উন্নত হচ্ছে ততই বাড়ছে প্রতারক চক্রের তৎপরতা। সামাজিক যোগাযোগ মাধ্যমে ভুয়া প্রোফাইল থেকে মিথ্যা খবর ছড়িয়ে বিভিন্নভাবে আতংকিত করা হচ্ছে মানুষকে। এছাড়াও অনেকে বিপদেও পড়ছেন এজন্য।

তবে এরই মধ্যে আপনাকে সঠিক পথ খুঁজে পেতে সাহায্য করবে সেই প্রযুক্তিই। গুগলের নতুন ক্রোম এক্সটেনশন মাত্র কয়েকটি ক্লিকেই ভুয়া প্রোফাইল ছবি শনাক্ত করতে সক্ষম।

সফটওয়্যার কোম্পানি ভি৭ ল্যাবস (V7 Labs) ভিজ্যুয়াল কাজকে স্বয়ংক্রিয়ভাবে আর্টিফিসিয়াল ইন্টালিজেন্স ভিত্তিক একটি সফটওয়্যারের মাধ্যমে সম্পন্ন করার পরিকল্পনা করেছে। এই সফটওয়্যারটি গুগল ক্রমের এক্সটেনশন দ্বারা খুব সহজেই অ্যাক্সেস করা যাবে। এটি আর্টিফিসিয়ালি জেনারেট করা ছবি শনাক্ত করতে সক্ষম।

এজন্য যে ছবিটির সত্যতা যাচাই করতে চান সেটির উপর রাইট ক্লিক করে ‘Check Fake Profile Picture’ অপশনে ক্লিক করলেই জানা যাবে ওই প্রোফাইলের ছবিটি আসল না ভুয়া।

V7 ল্যাবের অন্যতম প্রতিষ্ঠাতা আলবার্তো রিজোলি বলেছেন যে, নতুন এআই সফটওয়্যারটি অনলাইনে ভুয়া তথ্য রোধ করতে তৈরি করা হয়েছে।

রিজোলির শেয়ার করা ভিডিওটিতে দেখা গেছে, কীভাবে এটি ফেক ডিটেক্টর হিসেবে কাজ করে। সম্প্রতি লিঙ্কডইন সদস্য হিসেবে যুক্ত হওয়া একটি প্রোফাইলের ছবি পরীক্ষা করা হয়। এটি মাত্র কয়েক ক্লিকেই নির্ণয় করে ফেলেছে যে প্রোফাইলটি জাল।

সফটওয়্যারের কর্তারা দাবি করছেন যে তাদের সফটওয়্যারটি জাল খবর ও ভুয়া তথ্য প্রতিরোধ করতে সক্ষম। এই ক্রোম এক্সটেনশনটি কর্মকর্তা ও সাধারণ জনগণকে এমন প্রোফাইলগুলো খুঁজে পেতে ও রিপোর্ট করতে সহায়তা করবে, সেগুলো ভুয়া খবর ছড়ায় ও বিশৃঙ্খলা তৈরি করছে।

এই ক্রোম এক্সটেনশনটি টুইটার বা ইনস্টাগ্রামের মতো সোশ্যাল মিডিয়াতে কোনো সেলিব্রিটি বা সংস্থার পরিচয় ক্লোন করার জন্য জাল প্রোফাইল শনাক্ত করতে একটি দুর্দান্ত সহায়ক মাধ্যম হতে পারে বলে মনে করছেন তারা।

সূত্র: পেটা পিক্সেল

কেএসকে/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]