গুগল অ্যাপে হিস্ট্রি ডিলিট করার নতুন সুবিধা

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৫:৩১ পিএম, ২৭ মার্চ ২০২২
ছবি: সংগৃহীত

ইন্টারনেট সার্চের জন্য সবচেয়ে জনপ্রিয় গুগল। সার্চ ইঞ্জিন গুগল গ্রাহকদের জন্য প্রতিনিয়ত আপডেট নিয়ে আসছে। টেক জায়ান্ট গুগলের একটি অন্যতম ফিচার হচ্ছে সার্চ হিস্ট্রি ডিলিট করার একটি কুইক ফিচার।

এই ফিচার গত বছর গুগলের আইওএস অ্যাপে চলে আসে। কিন্তু গুগলের নিজস্ব অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডে ফিচারটি আসতে অনেক সময় নিচ্ছিল। এবার অ্যান্ড্রয়েডে গুগল অ্যাপের জন্যও সেই প্রাইভেসি ফিচারটি চালু করে দিচ্ছে এই টেক জায়ান্ট।

গুগল মোবাইল অ্যাপে এখন থেকে আপনি সাম্প্রতিক সার্চ হিস্ট্রি মুছে ফেলতে পারবেন। অনেক সময় এরকম হয় যে আপনি হয়তো এমন একটি ব্যাপার সার্চ করলেন যেটার আপনি কোনো প্রমাণ আপনার গুগল সার্চের রেকর্ডে রাখতে চান না। তাহলে সেই সার্চ কিওয়ার্ড আপনার গুগল অ্যাকাউন্টের সার্চ হিস্ট্রি থেকে মুছে ফেলতে পারবেন সহজেই।

এতে বিব্রতকর অবস্থা থেকেও দূরে থাকতে পারবেন। আপনার গুগল অ্যাকাউন্টে সাইন ইন করা অবস্থায় যে ডিভাইস থেকে আপনি সার্চ করেন থাকেন না কেন, এই অপশনের মাধ্যমে সর্বশেষ ১৫ মিনিটের সার্চ হিস্ট্রি মুছে ফেলতে পারবেন। ফলে গুগল অ্যাকাউন্টের সব ডিভাইস থেকে প্রাপ্ত সার্চ হিস্ট্রি মোছা যাবে।

নতুন এই অপশনটির নাম হচ্ছে ‘ডিলিট লাস্ট ১৫ মিনিটস’। এই ফিচারটি গুগল আইফোন অ্যাপে অনেক আগে থেকেই আছে। তবে এবার অ্যান্ড্রয়েড ফোনে পাবেন এই সুবিধা। যেভাবে এই ফিচার চালু করবেন জেনে নিন-

> প্রথমে আপনার ফোনের গুগল অ্যাপ আপডেট করুন।
> এরপর গুগল অ্যাপ ওপেন করে অ্যাপের উপরের দিকে ডান কোণায় থাকা নিজের প্রোফাইল ইমেজে ট্যাপ করুন।
> এরপর গুগল অ্যাপের বিভিন্ন মেন্যু অপশন দেখতে পাবেন।
> সেখানে নতুন একটি অপশন চলে আসবে। এই অপশনের নাম “Delete last 15 minutes” যেখানে “নিউ” চিহ্ন দেয়া আছে। এটা দেখেই আপনি বুঝতে পারবেন নতুন এই ফিচারটি আপনার গুগল অ্যাকাউন্টে চলে এসেছে।

সূত্র: দ্য ভার্জ

কেএসকে/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]