এক চার্জে ৯৬৫ কিলোমিটার চলবে ই-কার

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ০৪:০৯ পিএম, ২৭ জুন ২০২২

একের পর এক ই-কার বাজারে আনছে বিএমডব্লিউ। কিছুদিন আগেই সংস্থার প্রথম ই-কার বিএমডব্লিউ আইএক্স লঞ্চ হয়েছে ভারতীয় বাজারে। বিলাসবহুল এই গাড়ি ফুল চার্জে করলে একটানা ৪২৫ কিমি চলতে পারে। যার মূল্য রাখা হয়েছে ১ কোটি ১৬ লাখ টাকা।

এরই মধ্যে সংস্থাটি আইএক্স-এর রেঞ্জ বাড়ানোর জন্য উঠেপড়ে লেগেছে। আসলে ‘আওয়ার নেক্সট এনার্জি’ বা ONE নামক ব্যাটারি সেল প্রস্তুতকারী এক মার্কিন স্টার্টআপের সঙ্গে গাঁটছড়া বেঁধেছে বিএমডব্লিউ। ওয়ান-এর দাবি তাদের ব্যাটারি লাগিয়ে দিলে সম্পূর্ণ চার্জে ৯৬৫ কিলোমিটার পথ অনায়াসে চলতে পারবে বিএমডব্লিউ আইএক্স। যা বর্তমান মডেলের চেয়ে দ্বিগুণেরও বেশি।

মার্কিন মুলুকের এই সংস্থার তৈরি বৈদ্যুতিক ব্যাটারির নামকরণ করা হয়েছে ‘জেমিনি’। দুটি ব্যাটারি সেলের বিকল্পে উপলব্ধ এটি। সংস্থাটি জানিয়েছে, তাদের ব্যাটারি সেলগুলোর মধ্যে একটিতে আছে অত্যাধুনিক রসায়ন, যা আরও বেশি পরিমাণে শক্তি সঞ্চয় করে রাখতে পারে।

এর আগে টেসলার গাড়িতেও ওয়ান তাদের ব্যাটারি পরীক্ষা করেছিল। গত বছর ডিসেম্বরে একটি জেমিনি ব্যাটারি লাগিয়ে টেসলা মডেল এস গাড়ির রেঞ্জ পরীক্ষা করা হয়। যেখানে দেখা যায়, টেসলার ওই ইলেকট্রিক গাড়ি এক চার্জে ১,২০০ কিলোমিটারের বেশি পথ ছুটতে সক্ষম হয়েছে।

ওয়ানের ব্যাটারি সহ আইএক্সে চূড়ান্ত মডেল আনার আগে চলতি বছরের শেষের দিকে একটি নমুনা ভার্সন নিয়ে আসতে পারে বিএমডব্লিউ। সংস্থার পক্ষ থেকে বলা হচ্ছে, বর্তমানে বিএমডব্লিউ ওয়ানের ব্যাটারি প্রযুক্তি তাদের ভবিষ্যতের বিদ্যুৎ চালিত গাড়ির লাইনআপে ব্যবহারের মাধ্যমে সুযোগ সুবিধার পথ প্রসারিত করতে চাইছে। তবে কবে আসবে এই বিএমডব্লিউ আইএক্সের আপডেট, সে ব্যাপারে কিছু স্পষ্ট জানায়নি সংস্থাটি।

কেএসকে/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]