অ্যান্ড্রয়েডের চার্জার দিয়েই আইফোন চার্জ হবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:১৮ পিএম, ২৮ অক্টোবর ২০২২

আইফোন ১৩ আনার পরই গুঞ্জন শোনা গিয়েছিল, আইফোন ১৪ তেই সি পোর্টের চার্জার দেওয়া হবে। তবে আইফোন ১৪ সিরিজ লঞ্চ হওয়ার পরে সেই গুঞ্জন সত্যি হয়নি। সম্প্রতি শোনা যাচ্ছে, লাইটনিং পোর্ট ছেড়ে অ্যাপল তার ফোনে ইউএসবি টাইপ সি পোর্ট দিতে চলেছে।

ধারণা করা হচ্ছে, আইফোন ১৫ সিরিজের ফোনগুলোতে আর লাইটনিং পোর্ট দেওয়া হবে না। এই সিরিজের আইফোনগুলো চার্জ দেওয়া যাবে অ্যান্ড্রয়েডের চার্জার দিয়েই। ফলে ইউএসবি টাইপ সি পোর্ট এলে আইফোন ব্যবহারকারীদের দুর্ভোগের অবসান ঘটাবে বলেই মনে করছেন প্রযুক্তি গবেষকরা। ব্যবহারকারীরা অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীদের কাছ থেকে চার্জার নিয়ে ব্যবহার করতে সক্ষম হবেন, যা বর্তমানে সম্ভব নয়।

মূলত ই-বর্জ্যর পরিমাণ কমাতেই এখন এক চার্জার নীতির দিকে অগ্রসর হচ্ছে সবাই। ইউরোপিয়ান ইউনিয়ন এরই মধ্যে আইনও প্রণয়নও করেছে। আর সেই সব চাপের মুখেই নতি স্বীকার অ্যাপল ঘোষণা করল যে তার পরবর্তী প্রজন্মের ফোনগুলোতে লাইটনিং পোর্টের পরিবর্তে ইউএসবি টাইপ সি চার্জিং পোর্ট দেওয়া হবে।

যদিও অ্যাপল তার স্মার্টফোনগুলোতে একটি ইউএসবি টাইপ সি পোর্ট দিতে একদমই ইচ্ছুক নয়। বলা যায় বাধ্য হয়ে এই সিদ্ধান্ত নিতে হয়েছে টেক জায়ান্টটিকে। ইউরোপীয় আইন অনুযায়ী ২০২৪ সালের মধ্যে সমস্ত ফোনে একটি ইউএসবি টাইপ-সি পোর্ট থাকা বাধ্যতামূলক করা হচ্ছে।

এদিকে অ্যাপলই একমাত্র স্মার্টফোন নির্মাতা, যারা অন্যদের থেকে আলাদা চার্জিং পোর্ট অন্তর্ভুক্ত করে। সম্প্রতি তারা জানিয়েছে, ইইউ আইন মেনে চলা ছাড়া এর আর কোনো বিকল্প নেই।

সূত্র: ফোর্বস

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।