বাংলাদেশের স্টার্টআপে জাপানি বিনিয়োগ চান আইসিটি প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:০৪ এএম, ২৭ সেপ্টেম্বর ২০২৩

 

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বাংলাদেশে চমৎকার কিছু স্টার্টআপ রয়েছে। তরুণরাই এ খাতে নেতৃত্ব দিচ্ছেন। তাদের উদ্যোগ এগিয়ে নিতে জাপানের বিনিয়োগকারীরা এগিয়ে আসতে পারেন।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) ‘বাংলাদেশে স্টার্টআপে বিনিয়োগের সুযোগ’ শীর্ষক ওয়েবিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ওয়েবিনারে বাংলাদেশ ও জাপানের ২০০ জন অংশ নেন।

জাপান এক্সটার্নাল ট্রেড অরগানাইজেশনের (জেট্রো) সহযোগিতায় টোকিওতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস এবং ইউনিডো আইটিপিও টোকিও লিমিটেড যৌথেভাবে এ ওয়েবিনারের আয়োজন করে।

জুনাইদ আহমেদ পলক তার বক্তব্যে বিগত বছরগুলোতে আইটি সেক্টরে বাংলাদেশের ব্যাপক উন্নতির কথা তুলে ধরেন। তিনি বাংলাদেশের উদীয়মান স্টার্টআপ খাতের উন্নয়নে সরকারের গৃহীত পরিকল্পনার কথা উল্লেখ করে এ খাতে বিনিয়োগে এগিয়ে আসার জন্য জাপানি বিনিয়োগকারীদের প্রতি আহ্বান জানান।

জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ ওয়েবিনারে স্বাগত বক্তব্য দেন। স্টার্টআপ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও সামি আহমেদ ‘বাংলাদেশে স্টার্টআপে বিনিয়োগের সুযোগ’ বিষয়ে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন। তিনি বাংলাদেশে স্টার্টআপে বিনিয়োগের ক্ষেত্রে দেওয়া সুযোগ-সুবিধা এবং এ খাতের সম্ভাবনার কথা তুলে ধরেন।

ওয়েবিনারে দুটি বাংলাদেশি স্টার্টআপ-হিসাব (ফিনটেক) ও শেয়ারট্রিপ (ট্রাভেলটেক) তাদের কার্যক্রমও তুলে ধরে। অন্যদিকে, জাপানি কোম্পানি সাইফার কোর কোং লিমিটেডের স্বত্বাধিকারী মতোইউকি অদাচি বাংলাদেশে বিনিয়োগের অভিজ্ঞতা তুলে ধরেন।

জেট্রোর কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ইউজি অ্যান্ডো জাপানি কোম্পানির জন্য বাংলাদেশে বিনিয়োগের সুযোগ বিষয়ে উপস্থাপনা করেন। অন্যদের মধ্যে ইউনিডো আইটিপিওর প্রধান ফুমিও আদাচি বক্তব্য রাখেন।

এএএইচ/এমএএইচ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।