সন্তানের হাতে আইপ্যাড দেওয়ার আগে লক করুন এসব অপশন

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১২:৫৪ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০২৪
ছবি: সংগৃহীত

বর্তমানে সব বয়সীরাই স্মার্টফোন ব্যবহার করছেন। বাবা-মা সন্তানদের হাতে তুলে দিচ্ছেন স্মার্টফোন। করোনাকালীন যেই অভ্যাসটা তৈরি হয়েছিল, অনলাইনে ক্লাস, গ্রুপ স্টাডি তা এখনো যায়নি। তবে সন্তানের হাতে ফোন তুলে দিচ্ছেন। আপনার সন্তান শুধু পড়াশোনার কাজেই নয় ফোনে হয়তো বিভিন্ন সোশ্যাল মিডিয়া ব্বহার করছে। খেয়াল রাখছেন তো?

সন্তানের স্মার্টফোন ব্যবহারের দিকে নজর রাখুন। বিশেষ করে তারা কার সঙ্গে সোশ্যাল মিডিয়ায় মিশছে তা খেয়াল রাখুন। ইন্টারনেটের ব্যবহার যত বাড়ছে, ততই বাড়ছে অপরাধ। আপনার সন্তান কোনো অ্যাডাল্ট বা ডার্ক সাইটে জড়িয়ে যাচ্ছে কি না খেয়াল রাখুন।

আরও পড়ুন
• স্প্যাম কল ব্লক করবেন যেভাবে 

আবার এমনও একটি ঘটনা সামনে এসেছিল, একটি বাচ্চা মায়ের আই-প্যাড নিয়ে গেম খেলছিল সে। সেই সময়েই বিভিন্ন পপ আপ অপশন আসায় এদিক-ওদিক ক্লিক করে একগাদা টাকা খরচ করে ফেলেছিল ওই বাচ্চা ছেলেটি।

আপনার সন্তানের হাতে আইফোন বা আইপ্যাড দেওয়ার আগে কিছু অপশন লক করে দিন-

>> প্রথমেই ফোনে একটি শক্তিশালী পাসকোড বা পিনকোড সেট করুন। চার বা ছয় ডিজিটের পাসকোড দিয়ে আপনার ফোন বা অন্যান্য অ্যাপেল ডিভাইস লক করে রাখুন।

>> আপনি চাইলে ফেস আইডি আনলক অপশনও বেছে নিতে পারেন। এর ফলে বাড়ির বাচ্চাদের হাতে ফোন থাকলেও তারা লক খুলতে পারবে না। কারণ কল খোলার জন্য আপনার মুখের সামনে ফোন ধরতে হবে।

>> অ্যাপেলের বিভিন্ন অ্যাপে ‘রেস্ট্রিকশন’ ফিচার থাকে। এইসব ফিচার এনাবেল বা অন করে দিলেই ওই অ্যাপগুলো সুরক্ষিত হয়ে যাবে। অর্থাৎ যে কেউ অ্যাকসেস করতে পারবেন না।

আরও পড়ুন
• আপনার ফোনের এক্সপায়ার ডেট কবে জানেন? 

>> এছাড়াও ফোনের প্রাইভেসি সেটিংস চেঞ্জ করে রাখা খুব প্রয়োজন। এর সাহায্যেই ফোন সুরক্ষিত রাখা যায়। অ্যাপেলের ফোনে অ্যাপ স্টোরের সেটিংসে গিয়ে অ্যাপ কেনার অপশন বন্ধ বা রেস্ট্রিক্ট করে দিতে পারেন।

>> অ্যাপ স্টোরের অটো ডাউনলোড অপশনও বন্ধ করে দিতে পারেন। এছাড়া ফোনের মাধ্যমে অনলাইন পেমেন্ট করার জন্য কোনো ডিটেলস (কার্ড বা ক্রেডিট কার্ড) সেভ করে রাখবেন না। তাহলে কোনো পেমেন্টই হবে না ফোন থেকে।

আরও পড়ুন
• ফোনের সেটিংস বদলেই থামাতে পারবেন স্প্যাম কল আসা 
• সেটিংস বদলেই ফোনের গতি বাড়াতে পারবেন 

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

কেএসকে/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।