বিদ্যুৎ খরচ বাঁচাতে গরমে কোন তাপমাত্রায় এসি চালাবেন?

তথ্যপ্রযুক্তি ডেস্ক
তথ্যপ্রযুক্তি ডেস্ক তথ্যপ্রযুক্তি ডেস্ক
প্রকাশিত: ১০:০৯ এএম, ০১ এপ্রিল ২০২৪

গরমে এসি কমবেশি সবাই ব্যবহার করেন। গ্রীষ্মের তাপদাহে প্রাণ যখন ওষ্ঠাগত তখন এসির ঠান্ডা হাওয়ায় শরীর জুড়িয়ে যায়। তবে বিদ্যুৎ বিলের দিকটাও দেখতে হবে। তাই গরমে এসি চালিয়েও কীভাবে বিদ্যুৎ বিল কমানো যায় তা একটু বুঝে নিতে হবে। এক্ষেত্রে এসি সঠিক তাপমাত্রায় চালানো খুবই জরুরি।

বেশিরভাগ মানুষের অভ্যাস আছে যে তারা এসি চালু করার সঙ্গে সঙ্গেই ১৮ বা ২১ ডিগ্রিতে চালানো শুরু করেন। তবে এমনটি কিন্তু করা উচিত নয়। বিশেষ করে যদি কেউ বিদ্যুৎ খরচ কমাতে চান। সেক্ষেত্রে ২৪ ডিগ্রিতে এসি চালানো উচিত।

বিশেষজ্ঞরাও মনে করেন যে, এসি চালানোর জন্য ২৪ ডিগ্রিই সঠিক তাপমাত্রা। অনেক গবেষণা থেকে জানা গিয়েছে যে, প্রতি এক ডিগ্রির জন্য ৬ শতাংশ পর্যন্ত বিদ্যুৎ সাশ্রয় হয়।

আরও পড়ুন

যত কম তাপমাত্রায় এসি চালানো হয়, কম্প্রেসার তত বেশি কাজ করে এবং বিদ্যুৎ বিল তত বেশি আসে। অর্থাৎ উচ্চ তাপমাত্রায় এসি চালানোর মাধ্যমে প্রতি ডিগ্রিতে বিদ্যুৎ সাশ্রয় করা যায়।

বিশেষজ্ঞরা আরও বলেন, ২৪ ডিগ্রি তাপমাত্রা এসি স্বাস্থ্যের জন্যও ভালো। কারণ মানুষের শরীরের গড় তাপমাত্রা ৩৬ থেকে ৩৭ ডিগ্রি। অর্থাৎ এর চেয়ে কম তাপমাত্রা আমাদের জন্য স্বাভাবিক ভাবেই শীতল। তাই ২৪ ডিগ্রি তাপমাত্রা আমাদের স্বস্তি দিতে যথেষ্ট। এমনকি ২৪ ডিগ্রি মানবদেহের জন্য যথেষ্ট বলে চিকিৎসকরাও মনে করেন।

আরও পড়ুন

সূত্র: দ্য ইন্ডিয়ান টাইমস

কেএসকে/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।