স্বামীর জন্য তাজমহল বানালেন স্ত্রী

ভ্রমণ ডেস্ক
ভ্রমণ ডেস্ক ভ্রমণ ডেস্ক
প্রকাশিত: ০৫:১৫ পিএম, ২৪ নভেম্বর ২০১৮

আগ্রার তাজমহলের কথা সবাই জানি। মুঘল সম্রাট শাহজাহান ভালোবাসার প্রতীক হিসেবে তৈরি করেছিলেন এটি। তবে আজ যে তাজমহলের সন্ধান দেব, সেটি এক স্ত্রী তার স্বামীর জন্য তৈরি করেছেন। যদিও বিশ্বের সাতটি আশ্চর্যের একটি হলো তাজমহল। ফলে তা দেখতে স্বাভাবিক ভাবেই ভিড় জমান দেশি-বিদেশি পর্যটক। এই ভিড় লেগে থাকে সারা বছরই।

কিন্তু অনেকেই হয়তো জানেন না যে, এই আগ্রাতেই রয়েছে আরও একটি তাজমহল। যা তাজমহলের শুভ্রতার কাছে হেরে গিয়েছে। তাই তার জনপ্রিয়তাও নেই। তবে এই তাজমহল নির্মাণ করা হয় লাল বেলেপাথর দিয়ে। তাই তার নাম ‘রেড তাজ’।

এছাড়া দুই তাজের আরও একটি পার্থক্য রয়েছে। তা হচ্ছে— প্রথম তাজমহল তৈরি করেছিলেন এক স্বামী, তার স্ত্রীর স্মৃতির উদ্দেশ্যে। অন্য দিকে, লাল রঙের এই তাজমহল তৈরি করেছেন এক স্ত্রী, তার মৃত স্বামীর স্মৃতির জন্য। রেড তাজকে অনেকে ‘জন হেসিং টুম্ব’ও বলেন।

taaj-in

জানা যায়, অ্যান হেসিংয়ের স্বামী জন হেসিং ছিলেন এক ডাচ পর্যটক। যিনি পরবর্তীকালে মারাঠার হয়ে ইংরেজদের সঙ্গে যুদ্ধ করেন। দৌলতরাও সিন্ধিয়ার আদেশে তিনি আগ্রা ফোর্টের দায়িত্বে ছিলেন। দুর্গ বাঁচাতে গিয়ে ১৮০৩ সালে ইংরেজদের হাতেই তাঁর মৃত্যু হয়।

স্বামীর মৃত্যুতে খুবই ভেঙে পড়েন অ্যান হেসিং। পরে তিনি নির্মাণ করেন একটি স্মৃতিসৌধ। তবে আকারে বিখ্যাত তাজমহলের তুলনায় রেড তাজ খুব ছোট। তাদের মধ্যে মিল একটাই— দু’টি স্থাপত্যই প্রেমের প্রতীক।

এসইউ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]