নারীদের বিনামূল্যে আত্মরক্ষার কৌশল শেখালো ইয়ুথপ্রেনার নেটওয়ার্ক

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৩:৪১ পিএম, ২৯ নভেম্বর ২০২৩

বিনামূল্যে নারীদের আত্মরক্ষার কৌশল শেখালো ইয়ুথপ্রেনার নেটওয়ার্ক। কর্মশালায় আত্মরক্ষার কৌশল, আত্মরক্ষা সম্পর্কে ভ্রান্ত ধারণা দূর করা ও নারীদের ব্যায়াম সম্পর্কে ধারণা দেন প্রশিক্ষকরা।

যুব উন্নয়ন কর্মসূচির ‘সেলফ প্রোটেকশন অ্যান্ড রেজিলিয়েন্স নলেজ (স্পার্ক)’ প্রকল্পের অধীনে এ কর্মশালা হয়। রাজধানীর খিলগাঁওয়ে মার্শাল আর্ট প্রশিক্ষণ প্রতিষ্ঠান সাওদার্ন শাওলিন অ্যাসোসিয়েশন বাংলাদেশের নিজস্ব প্রশিক্ষণ কেন্দ্রে এ কর্মশালা হয়।

সাওদার্ন শাওলিন অ্যাসোসিয়েশনের সহযোগিতায় ইয়ুথপ্রেনার নেটওয়ার্ক ২০২০ সাল থেকে এ প্রকল্প পরিচালনা করছে। তবে এবারের কর্মশালাটি আয়োজন করা হয়েছে প্রতিষ্ঠানটির ২০তম বর্ষপূর্তি উপলক্ষে।

সাওদার্ন শাওলিন অ্যাসোসিয়েশনের নারী শিক্ষার্থী পূর্ণতা সরকার বলেন, বাংলাদেশে একমাত্র নারীদের জন্য উইংচুন কুংফু এবং ট্র্যাডিশনাল চাইনিজ কুংফুর প্রশিক্ষণ কেন্দ্র হলো সাওদার্ন শাওলিন। এখন পর্যন্ত এখান থেকে কয়েক শতাধিক নারী আত্মরক্ষার কৌশল শিখেছেন। খিলগাঁওয়ে ছেলে ও মেয়েদের জন্য উইং চুন কুংফু ও আফতাবনগরে ছেলেদের জন্য শাওলিন কুংফু ব্যাচের ব্যবস্থা রয়েছে।

তিনি আরও বলেন, আত্মরক্ষার কৌশল শেখার বিষয়ে অনেকের মধ্যে বিভিন্ন ধরনের ভ্রান্ত ধারণা আছে। যেমন অনাকাঙ্ক্ষিত ইনজুরি, মেয়েদের হাত-পা শক্ত হয়ে যাওয়া, শরীরের স্থায়ী ক্ষতি হওয়া ইত্যাদি। এছাড়া অনেক নারী মার্শাল আর্ট শেখার ব্যাপারে বিনা কারণে ভয় পেয়ে থাকেন। এ ভয় কাটিয়ে ভ্রান্ত ধারণাগুলো দূর করাই কর্মশালার অন্যতম উদ্দেশ্য।

কর্মশালার প্রশিক্ষণার্থী আদমজী ক্যান্টনমেন্ট কলেজের শিক্ষার্থী উম্মে হানী শ্রাবণী বলেন, ইয়ুথপ্রেনার নেটওয়ার্কের এ কর্মশালায় আমি দ্বিতীয়বারের মতো অংশগ্রহণ করেছি। এখান থেকে যে প্রশিক্ষণ পেয়েছি সেগুলো আমার বাস্তব জীবনে অনেক গুরুত্বপূর্ণ এবং ইতিবাচক ভূমিকা রেখেছে।

jagonews24

ইয়ুথপ্রেনার নেটওয়ার্কের সভাপতি খন্দকার আবদুল্লাহ আল তাহমীদ বলেন, ইয়ুথপ্রেনার নেটওয়ার্ক নিয়মিতভাবে সাধারণ শিক্ষার্থী ও যুবদের দক্ষতা উন্নয়নে কাজ করে যাচ্ছে। তারই ধারাবাহিকতায় ইয়ুথপ্রেনার নেটওয়ার্ক সাওদার্ন শাওলিন অ্যাসোসিয়েশনকে সঙ্গে নিয়ে স্পার্ক প্রকল্পের অধীনে এ কর্মশালা নিয়মিতভাবে আয়োজন করে যাচ্ছে। ভবিষ্যতে আমাদের কর্মসূচি জাতীয় পর্যায়ে প্রতি জেলায় এবং বিভিন্ন করপোরেট প্রতিষ্ঠানে পৌঁছে দেওয়ার লক্ষ্যে কাজ করছি।

কর্মশালাটির প্রশিক্ষণ পরিচালনা করেন সাওদার্ন শাওলিন অ্যাসোসিয়েশনের উইং চুন নারী ব্যাচের শিক্ষার্থীরা। বিভিন্ন স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের পর্যায়ের নারীরা অংশ নেন এতে। কর্মশালা শেষে প্রশিক্ষণার্থীদের হাতে সনদপত্র তুলে দেওয়া হয়।

এবারের কর্মশালায় মিডিয়া পার্টনার ছিল দৈনিক কালের কণ্ঠ, জাগোনিউজ২৪.কম, দ্য বিজনেস স্ট্যান্ডার্ড এবং দ্য ম্যাসেঞ্জার। প্রিন্টিং পার্টনার ছিল মুদ্রণ প্রিন্টিং অ্যান্ড প্যাকেজিং।

জেডএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।