ক্লাইমেট স্মার্ট কৃষি প্রযুক্তির উন্নয়নে সম্মত ডি-৮

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:০৩ পিএম, ১৩ জানুয়ারি ২০২২

ওআইসিভুক্ত আটটি উন্নয়নশীল মুসলিম দেশ (ডি-৮) ক্লাইমেট স্মার্ট কৃষি প্রযুক্তির উন্নয়নে একটি প্রকল্প নিতে সম্মত হয়েছে। যার মাধ্যমে ডি-৮ ভুক্ত এসব দেশে জলবায়ু পরিবর্তনজনিত সমস্যার কারণে কী ধরনের উন্নত প্রযুক্তি সম্প্রসারণ করা যায় সে বিষয়ে গবেষণা, প্রযুক্তি উদ্ভাবন, উন্নয়ন এবং সম্প্রসারণ করা হবে।

বৃহস্পতিবার (১৩ জানুয়ারি) বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলে দুই দিনব্যাপী কৃষি ও খাদ্য নিরাপত্তা শীর্ষক ডি-৮-এর সপ্তম আসরে আট দেশের কৃষিমন্ত্রী পর্যায়ের সভায় এ বিষয়টিতে সম্মত হন প্রতিনিধিরা। সভায় ডি-৮ দেশসমূহের কৃষিমন্ত্রীরা কৃষিক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধি বিষয়ে বক্তব্য দেন। এছাড়া ঢাকা ইনিসিয়েটিভ অনুমোদন করেন।

বাংলাদেশের কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে সভাটি অনুষ্ঠিত হয়। স্বাগতিক দেশ হিসেবে কৃষি মন্ত্রণালয় এই সভা ভার্চুয়াল প্লাটফর্মে আয়োজন করেছে।

বাংলাদেশের ১৫ সদস্যের একটি প্রতিনিধিদল সরাসরি সভায় অংশ নেয়। এছাড়া মিশর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া, পাকিস্তান ও তুরস্ক থেকে কৃষিমন্ত্রীরা তাদের প্রতিনিধিসহ ভার্চুয়ালি অংশ নেন। বুধবার থেকে দুই দিনব্যাপী এ সভা চলছে।

প্রসঙ্গত, ওআইসিভুক্ত আটটি উন্নয়নশীল মুসলিম দেশের মধ্যে কৃষিসহ বিভিন্ন ক্ষেত্রে অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে ১৯৯৭ সালে ডি-৮ প্রতিষ্ঠিত হয়েছিল। ডি-৮-এর সচিবালয় তুরস্কের ইস্তাম্বুলে।

এদিকে, সভার প্রথম দিন (বুধবার) ডি-৮ দেশসমূহের উচ্চপর্যায়ের কৃষি সংশ্লিষ্ট কর্মকর্তারা ক্লাইমেট স্মার্ট কৃষি প্রযুক্তির উন্নয়ন, ডি-৮ সদস্য দেশসমূহে এ সংক্রান্ত সমস্যা ও সম্ভাবনা বিষয়ে ক্লাইমেট স্মার্ট কৃষি প্রযুক্তি বিষয়ে আলোচনা করেন এবং ঢাকা ইনিসিয়েটিভের খসড়া চূড়ান্ত করেন।

এনএইচ/এমআরআর/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]ail.com