হোজ্জার মজার ঘটনা: পাগড়ির মালিক

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৩:৪৭ পিএম, ১৫ আগস্ট ২০২২

হোজ্জা, নাসির উদ্দীন হোজ্জা কিংবা মোল্লা বিভিন্ন নামে পরিচিত তিনি। তবে তার পুরো নাম নাসির উদ্দীন মাহমুদ আল খায়ী। চীনে তিনি পরিচিত ‘আফান্টি’ নামে। মোল্লা নাসিরুদ্দিন হোজ্জা মূলত পরিচিত তার সুক্ষ্ম রসবোধের কারণে। তার সময়ে যেমন জনপ্রিয় ছিলেন এখনো তেমনি আছেন। এখনো তার মজার সব ঘটনা আনন্দ দেয় পাঠককে।

একদিন নাসিরুদ্দিনের পুরোনো বন্ধু আইনুল্লা দূর গ্রাম থেকে বেড়াতে এসেছেন বন্ধুর বাড়িতে। নাসিরুদ্দিন চাইলেন কিছু পরিচিতজনের সঙ্গে বন্ধুকে পরিচয় করিয়ে দিতে।

আইনুল্লা বললেন, ‘আমার পোশাক আশাকের অবস্থা সুবিধার নয়, তোমার পাগড়িটা আমাকে ধার দাও।’ নাসিরুদ্দিন নিজের পাগড়ি বন্ধুকে পরিয়ে দিয়ে তাকে নিয়ে ঘুরতে বেরুলেন।

এক পরিচিতের বাড়িতে গিয়ে বললেন, ‘এই হল আমার বন্ধু আইনুল্লা। সে যে পাগড়িটা পড়েছে সেটা আমার।’ সে বাড়ি থেকে বিদায় নেওয়ার পর আইনুল্লা মন খারাপ করে বললেন, ‘বন্ধু, পাগড়িটা যে তোমার সেটা ওই লোককে না বললে কি চলছিল না? দয়া করে এরপর যে বাড়িতে যাব সেখানে গিয়ে এটা বলো না।’

যে কথা সেই কাজ। পরবর্তী বাড়িতে গিয়ে নাসিরুদ্দিন বললেন, ‘এই হলো আমার বন্ধু আইনুল্লা, এবং সে যে পাগড়িটা পড়েছে সেটি আমার নয়, তার নিজের।’ সেখান থেকে বেরুনোর পরও আইনুল্লার মুখ বেজার।

তিনি বললেন, ‘পাগড়িটা তোমার নাকি আমার এটা কেন টেনে আনতে হবে কেন বুঝলাম না। দয়া করে এই কাজটা আর কর না।’

নাসিরুদ্দিন মাথা নাড়লেন এবং পরবর্তী বাড়িতে গিয়ে বললেন, ‘এই হলো আমার বন্ধু আইনুল্লা। তার মাথায় যে পাগড়িটা দেখছেন সেটা আমার নাকি তার এ বিষয়ে আমি কোনো কথা বলব না।’

কেএসকে/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।