বাকৃবির ভর্তি পরীক্ষা ১০ নভেম্বর, যুক্ত হচ্ছে নতুন ডিগ্রি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৯:০১ পিএম, ১৭ সেপ্টেম্বর ২০১৮

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) ২০১৮-১৯ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ১০ নভেম্বর অনুষ্ঠিত হবে। ১৬ সেপ্টেম্বর থেকে আগামী ১৫ অক্টোবর পর্যন্ত অনলাইন ও এসএমএসের মাধ্যমে আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা।

সোমবার বিশ্ববিদ্যালয় উপাচার্যের কার্যালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে এসব তথ্য জানায় ভর্তি কমিটি। ভর্তি পরীক্ষায় প্রথমবারের মতো কৃষি অনুষদের অধীনে যুক্ত হচ্ছে ফুড সেফটি ম্যানেজমেন্ট ডিগ্রি। এই কোর্সে ৩০ জন শিক্ষার্থী ভর্তি করা হবে। দেশে প্রথমবারের মতো এ ডিগ্রি চালু হচ্ছে বাকৃবিতে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর বলেন, আমরা আজ খাদ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণ। কিন্তু খাদ্য নিরাপত্তা সম্ভব হয়নি। আমরা কৃষিতে যেমন ভূমিকা রেখেছি এই ডিগ্রি চালু করলে খাদ্য নিরাপত্তায় তেমন ভূমিকা রাখবে আমাদের বিশ্ববিদ্যালয়ের গ্র্যাজুয়েটরা।

ভর্তি কমিটি সূত্রে জানা যায়, বিজ্ঞান বিভাগ থেকে এসএসসি/সমমান এবং ২০১৭-১৮ সালের এইচএসসি/সমমান উভয় পরীক্ষায় সমষ্টিগতভাবে ন্যূনতম জিপিএ ৯ প্রাপ্ত শিক্ষার্থীরা অনলাইন ও এসএমএসের মাধ্যমে আবেদন করতে পারবেন। ডাচ বাংলা ব্যাংকের মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে আবেদন ফি ৭০০ টাকা জমা দিতে হবে শিক্ষার্থীদের।

১৯ অক্টোবর পরীক্ষার জন্য যোগ্য প্রার্থীর তালিকা প্রকাশ করা হবে। ওয়েবসাইটে ছবি আপলোড ও প্রবেশপত্র বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে ২০ অক্টোবর থেকে ৩১ অক্টোবরের মধ্যে ডাউনলোড করা যাবে।

বিশ্ববিদ্যালয়ের ছয়টি অনুষদে মোট ১২৩০ সিটের বিপরীতে ১০ গুণ (১২৩০০) শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেয়া হবে। পদার্থ, রসায়ন, গণিত ও জীববিদ্যা বিষয়ে মোট ১০০ নম্বরের লিখিত ভর্তি পরীক্ষা ১০ নভেম্বর শনিবার সকাল ১১টা থেকে ১২টা পর্যন্ত এক শিফটে নেয়া হবে। প্রতিটি ভুল উত্তরের জন্য ০.২৫ নম্বর কর্তন করা হবে। ভর্তি পরীক্ষার যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (admission.bau.edu.bd) পাওয়া যাবে।

মো. শাহীন সরদার/এএম/এমএস

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]