‘সেরা ছাত্র হলেই ভালো শিক্ষক হওয়া যায় না’

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৬:৩৩ পিএম, ১৭ এপ্রিল ২০১৯

ক্লাসের সেরা ছাত্র হলেই ভালো শিক্ষক হওয়া যায় না বলে মন্তব্য করেছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান।

তিনি বলেন, ভালো শিক্ষক হতে হলে দক্ষতা অর্জন করতে হবে। শুধু পড়ালেই হবে না, ভালো ট্রেইনারও হতে হবে। গবেষক হতে হবে। তবেই তিনি শিক্ষক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে পারেন।

বুধবার (১৭ এপ্রিল) রাজধানীর গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশে ‘সার্টিফিকেট কোর্স অন টিচিং অ্যান্ড লার্নিং’র সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে উচ্চশিক্ষায় পাঠদান পদ্ধতি নিয়ে ট্রেনিং কোর্সে অংশ নেয়া মোট ২৮ জন শিক্ষকের মাঝে সার্টিফিকেট তুলে দেন তিনি।

ইউজিসি চেয়ারম্যান বলেন, শিক্ষক শুধু পাঠ্যপুস্তকের জ্ঞান দেবেন না। সামগ্রিক বিষয়ে ছাত্রদের সজাগ রাখাও তার দায়িত্ব। শিক্ষক মূলত দুটো দায়িত্ব পালন করবেন। এর একটি কীভাবে চিন্তা করতে হয় এবং অন্যটি কীভাবে শিখতে হয়।

ugc-2

তিনি ছাত্রদের দেশপ্রেমে উদ্বুদ্ধ করতে শিক্ষকদের প্রতি উদাত্ত আহ্বান জানান।

গ্রিন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামাদানী ফকির বলেন, শিক্ষার মানোন্নয়নে কেবল শিক্ষার্থী নয়, শিক্ষকদেরও দক্ষতা অর্জন জরুরি। এটাকে আমলে নিয়েই প্রত্যেক শিক্ষকের প্রশিক্ষণ গ্রহণ উচিত।

বিশেষ অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. ফৈয়াজ খান ট্রেনিংয়ে অংশ নেয়া শিক্ষকদের ভূয়সী প্রশংসা করেন।

অনুষ্ঠানে কোষাধ্যক্ষ মো. শহীদ উল্লাহ, ডিন অধ্যাপক ড. গোলাম আহমেদ ফারুকী, ডিন অধ্যাপক ড. আব্দুর রাজ্জাকসহ বিভিন্ন বিভাগের চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গ্রিন ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. গোলাম সামাদানী ফকিরের সরাসরি তত্ত্বাবধানে ২০১৩ সাল থেকে ‘টিচিং অ্যান্ড লার্নিং’ কোর্স পরিচালিত হচ্ছে। ইতোমধ্যেই এর ১৩টি ব্যাচ সম্পন্ন হয়েছে। কোর্সের অধীনে নতুন যোগ দেয়া শিক্ষকদের প্রথমে তিনদিন ও পরবর্তীতে চার মাসব্যাপী ট্রেনিংয়ে অংশ নিতে হয়।

জেডএ/পিআর

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :