জবিতে আন্তঃবিভাগ বিতর্কে চ্যাম্পিয়ন দর্শন বিভাগ

‘শ্রান্তি বিচ্যুতি আড়ষ্ট শৃঙ্খল ভেঙে জেগে ওঠো যুক্তির যোদ্ধা’ স্লোগানকে সামনে রেখে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) অনুষ্ঠিত আন্তঃবিভাগ বিতর্কে চ্যাম্পিয়ন হয়েছে দর্শন বিভাগ। বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটি এ বিতর্কের আয়োজন করে।

রোববার (১৪ জুলাই) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে ১৪তম আন্তঃবিভাগ বিতর্ক প্রতিযোগিতার গ্র্যান্ড ফাইনাল ও নবীনবরণ অনুষ্ঠিত হয়। এতে রানার্স আপ হয়েছে ফাইন্যান্স বিভাগ।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, ‘ডিবেটিং সোসাইটি আগের তুলনায় অনেক ভালো করছে। আমাদের দৈনন্দিন জীবনে এর অনুশীলন করতে হবে। মানুষ ও জড় পদার্থের মূল পার্থক্য মানুষ চিন্তা করতে পারে। আর চিন্তা চেতনার মধ্য দিয়ে তর্ক-বিতর্কের আবির্ভাব।’

JU-1

তিনি বলেন, ‘বিতর্ক এক ধরনের শিল্প। অতীতেও আমাদের উপমহাদেশে বিভিন্ন ধরনের সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠানে বিতর্ক প্রতিযোগিতার ব্যবস্থা ছিল। ধর্মীয় বিধি-বিধানের মধ্যেও তর্ক-বিতর্কের মধ্য দিয়ে সত্য যাচাই করা হয়। বিতর্কের মূল উদ্দেশ্য এর উপসংহার বের করা, আর এটাই হচ্ছে বিতর্কের সার্থকতা।’

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ডিবেটিং সোসাইটির সভাপতি সবুজ রায়হানের সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মাহিদুল ইসলামের সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ট্রেজারার অধ্যাপক মো. সেলিম ভূঁইয়া, ডিবেটিং সোসাইটির মডারেটর সুমন কুমার মজুমদার ও রেজিস্ট্রার প্রকৌশলী মো. ওহিদুজ্জামান।

এবারের বিতর্ক প্রতিযোগিতায় ৩২টি বিভাগের ৫৪টি দল অংশগ্রহণ করে। ডিবেটর অব দ্য ফাইনাল হন চ্যাম্পিয়ন দলের দলনেতা দ্বীন ইসলাম এবং ডিবেটর অব দ্য টুর্নামেন্ট হন ইংরেজি বিভাগের নাহিদ হাসান।

অনুষ্ঠান শেষে উপাচার্য ড. মীজানুর রহমান প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন ও রানার্স আপদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। এ সময় শিক্ষক, সাংবাদিক সমিতির সদস্য, ছাত্রছাত্রী, কর্মকর্তা, কর্মচারীরা উপস্থিত ছিলেন।

ইমরান খান/এসআর/পিআর

বিনোদন, লাইফস্টাইল, তথ্যপ্রযুক্তি, ভ্রমণ, তারুণ্য, ক্যাম্পাস নিয়ে লিখতে পারেন আপনিও - [email protected]