জাবিতে ডেঙ্গু আতঙ্ক

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৯:২০ পিএম, ২৯ জুলাই ২০১৯

এক শিক্ষার্থীর মৃত্যুর পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) বেড়েছে ডেঙ্গু আতঙ্ক। গত কয়েক দিনে বিশ্ববিদ্যালয়ে প্রায় ২০ জন ডেঙ্গু রোগী শনাক্ত হয়েছে। আজ (সোমবার) নতুন করে অন্তত ৬ জনের মধ্যে ডেঙ্গু রোগের লক্ষণ পাওয়া গেছে বলে জানিয়েছেন জাবি মেডিকেল সেন্টারে কর্তব্যরত চিকিৎসক।

এদিকে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গে শিক্ষার্থীদের মাঝে ছড়িয়ে পড়ছে আতঙ্ক। সোমবার বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে প্রায় দুইশ জনের রক্তের প্লাটিলেট পরীক্ষা করতে দেয়া হয়েছে। যার ফল মঙ্গলবার পাওয়া যাবে। এতে ডেঙ্গু আক্রান্তের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছেন সেখানে কর্তব্যরত চিকিৎসকরা। সোমবার প্লাটিলেট পরীক্ষার সঙ্গে রক্তের সিবিসি টেস্টও করা হয়। তবে শুরু হয়নি এনএস১ টেস্ট।

জাবির প্রধান মেডিকেল অফিসার (ভারপ্রাপ্ত) ডা. মো. শামছুর রহমান জানান, ক্রমেই ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। সোমবার নতুন করে অন্তত ৬ জনের মধ্যে ডেঙ্গুর লক্ষণ দেখা গেছে। শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে পরীক্ষার ব্যবস্থা করা হচ্ছে।’ এ পর্যন্ত জাবিতে মোট ২০ জনের মতো ডেঙ্গু রোগী পাওয়া গেছে বলেও জানান তিনি।

সোমবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের মেডিকেল সেন্টারে গিয়ে দেখা গেছে আতঙ্কিত শিক্ষার্থীরা সামান্য কারণেও ‘ডেঙ্গু হতে পারে’ সন্দেহে সেখানে ভিড় জমাচ্ছেন, রক্ত পরীক্ষা করাচ্ছেন।

এদিকে ডেঙ্গু রোগীদের সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করার তাগিদ দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিক্স বিভাগের সভাপতি তাজউদ্দিন সিকদার।

সোমবার বিকেলে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, আক্রান্ত শিক্ষার্থীরা যদি নিজ বাড়িতে অবস্থানের ক্ষেত্রে অসচেতন হয় তবে পুরো এলাকায় এ রোগ ছড়িয়ে পড়তে পারে। তাই ঢাকা থেকে গ্রামে ফেরা রোগীদের বেশি সচেতন করা প্রয়োজন। অন্যথায় এটি মহামারী আকার ধারণ করে ক্ষতির পরিমাণ বাড়াতে পারে।

অপরদিকে ক্যাম্পাসে ডেঙ্গু সচেতনতার জন্য প্রশাসনসহ ছাত্রলীগ, বিএনসিসি ও বিভিন্ন হলে শিক্ষার্থীরা পরিষ্কার-পরিচ্ছন্ন অভিযান চালিয়েছে।

ফারুক হোসেন/এমএমজেড/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]