বৃহস্পতিবার থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অনলাইন ক্লাস

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি রাজশাহী বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৬:০৫ পিএম, ০৮ জুলাই ২০২০

করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতিতে আগামীকাল বৃহস্পতিবার (০৯ জুলাই) থেকে সকল বিভাগে অনলাইনে ক্লাস শুরু করতে যাচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়।

বুধবার (০৮ জুলাই) বিশ্ববিদ্যালয়ের সকল বিভাগের সভাপতিদের নিয়ে উপাচার্যের ভার্চুয়াল সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। দুপুরে এ তথ্য নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. লুৎফর রহমান।

তিনি বলেন, আগামীকাল বৃহস্পতিবার থেকে সকল বিভাগে অনলাইনে ক্লাস নেয়া হবে। বিভাগীয় সভাপতিরা সময় নির্ধারণ করে স্ব স্ব বিভাগে নিয়মমাফিক ক্লাস নেবেন।

ক্লাসের ধরনের বিষয়ে জানতে চাইলে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সভাপতি ও কলা অনুষদের ডিন অধ্যাপক ড. ফজলুল হক বলেন, আপাতত জুম অ্যাপসের মাধ্যমে অনলাইন ক্লাস নেয়া হবে। আগের মতো সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত ক্লাস নেয়া তো যাবে না। শিক্ষক তার সুবিধামতো ক্লাস প্রতিনিধির সঙ্গে যোগাযোগ করে নির্দিষ্ট সময়ে ক্লাস নেবেন।

অনলাইনে ক্লাস করা শিক্ষার্থীর জন্য বাধ্যতামূলক কি-না এমন প্রশ্নের জবাবে বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সভাপতি সৈয়দ মোহাম্মদ আব্দুল্লাহ আল মামুন বলেন, অনলাইনে ক্লাস করা শিক্ষার্থীদের জন্য বাধ্যতামূলক নয়। এতে কোনো ধরনের মার্কিং সিস্টেম নেই। শিক্ষক ও ছাত্রদের মাঝে পড়াশোনার স্বাভাবিক পরিবেশ বজায় রাখতে অনলাইনে ক্লাস নেয়ার উদ্যোগ নেয়া হয়েছে।

তিনি বলেন, আপাতত অনলাইনে ক্লাস চলবে। করোনা পরবর্তীতে আমরা ক্লাস-পরীক্ষায় অংশ নেব। শিক্ষকরা ইউজিসি কর্তৃক বিডিরেনের মাধ্যমে গুগল ক্লাস রুম, জুম অ্যাপসহ বিভিন্ন মাধ্যমে ক্লাস নেবেন। এতে শিক্ষকদের কোনো ইন্টারনেট খরচ দিতে হবে না। অন্য দিকে শিক্ষার্থীদের অনলাইনের খরচ বহনের বিষয়েও আলোচনা চলছে।

রাবি উপাচার্য এম আব্দুস সোবহানের সভাপতিত্বে ভার্চুয়াল সভায় বিভিন্ন বিভাগের সভাপতিসহ প্রক্টর অধ্যাপক ড. লুৎফর রহমান ও আইসিটি সেন্টারের সাবেক পরিচালক অধ্যাপক খাদেমুল ইসলাম উপস্থিত ছিলেন।

এর আগে গত সোমবার বিশ্ববিদ্যালয়ের ৬৭তম প্রতিষ্ঠাবার্ষিকীর সংক্ষিপ্ত বক্তৃতায় ৯ জুলাই থেকে অনলাইন ক্লাসের ঘোষণা দেন রাবি উপাচার্য।

সালমান শাকিল/এএম/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]