নাট্যকার আফসার আহমেদ আর নেই

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়
প্রকাশিত: ০৩:০০ পিএম, ০৯ অক্টোবর ২০২১

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক এবং বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. আফসার আহমেদ (৬২) হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন।

শনিবার (৯ অক্টোবর) দুপুর পৌনে ২টার দিকে জাতীয় হৃদরোগ হাসপাতালে মাার যান তিনি। বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সভাপতি অধ্যাপক ড. সোমা মুমতাজ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, অধ্যাপক আফসার আহমেদ আমাদের ছেড়ে চলে গেছেন। কিছুক্ষণ পর তার লাশ বিশ্ববিদ্যালয়ে পৌঁছাবে। এশার নামাজের পর ক্যাম্পাসে জানাজা হতে পারে।

সোমা মুমতাজ আরও বলেন, এক সাবেক শিক্ষার্থীর বিয়ের আশির্বাদে অংশ নিতে আফসার আহমেদ খুলনায় গিয়েছিলেন। অনুষ্ঠান শেষে শনিবার সকালে যশোর থেকে বিমানযোগে ঢাকায় ফিরেন। বিমানবন্দরে নামার পর তার হৃদক্রিয়ায় সমস্যা দেখা দেয়৷ পরে সেখান থেকে তাকে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে নেয়া হয়। হৃদরোগ ইনস্টিটিউটের সিসিইউতে রেখে চিকিৎসা দেয়া হয়। কিন্তু দুপুর পৌনে ২টায় সকলকে বিদায় জানিয়ে তিনি না ফেরার দেশে চলে যান।

অধ্যাপক ড. আফসার আহমদ ১৯৫৯ সালের ৩০ সেপ্টেম্বর মানিকগঞ্জ জেলার সিঙ্গাইর উপজেলার উত্তর জামশা গ্রামে জন্মগ্রহণ করেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে মধ্যযুগের বাঙলা আখ্যান কাব্যের আলোকে বাংলাদেশের নৃগোষ্ঠী নাট্য শীর্ষক অভিসন্দর্ভের মাধ্যমে তিনি পিএইচডি ডিগ্রি লাভ করেন।

আফসার আহমদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে প্রভাষক হিসেবে শিক্ষকতা জীবন শুরু করেন। পরবর্তীকালে নাট্যকার ড. সেলিম আল দীনের সঙ্গে জাবিতে ১৯৮৬-৮৭ শিক্ষাবর্ষে বাংলাদেশের প্রথম পূর্ণাঙ্গ নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ প্রতিষ্ঠা করেন।

প্রতিষ্ঠাকাল থেকে তিনি নাটক ও নাট্যতত্ত্ব বিভাগে শিক্ষকতায় নিয়োজিত থেকে বিভাগের সভাপতি, বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিক অনুষদের ডীন, প্রক্টর, সিনেট-সিন্ডিকেটের নির্বাচিত সদস্য হিসেবে দায়িত্ব পালন করেন।

ফারুক হোসাইন/এএইচ/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]