ঢাবি ও অধিভুক্ত কলেজের ১০৯ শিক্ষার্থী বহিষ্কার

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক ঢাবি
প্রকাশিত: ০৫:৩২ পিএম, ২৫ জানুয়ারি ২০২৩
ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ও এর অধিভুক্ত কলেজের ১০৯ শিক্ষার্থীকে স্থায়ী, সাময়িক ও বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে। এর মধ্যে স্থায়ী বহিষ্কার হয়েছেন একজন। অন্য ১০৮ জনকে বিভিন্ন মেয়াদে ও সাময়িক বহিষ্কার করা হয়।

স্থায়ী বহিষ্কার হওয়া জীম নাজমুল বিশ্ববিদ্যালয়ের মাস্টারদা সূর্যসেন হলের আবাসিক শিক্ষার্থী ছিলেন। ইভটিজিংয়ের অভিযোগ প্রমাণিত হওয়ায় তার বিরুদ্ধে শাস্তিমূলক এ ব্যবস্থা নিয়েছে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটি।

অন্যদিকে বিভিন্ন মেয়াদে ও সাময়িক বহিষ্কার ১০৮ জনের বিরুদ্ধে পরীক্ষায় অসদুপায় অবলম্বন, ইভটিজিং, বিশ্ববিদ্যালয়ের মূল্যবোধবিরোধী আচরণ ও অ্যালকোহল গ্রহণের অভিযোগ রয়েছে।

আরও পড়ুন: নষ্ট খাবার দেওয়ায় রাস্তায় ফেলে ঢাবি শিক্ষার্থীদের প্রতিবাদ

বুধবার (২৫ জানুয়ারি) সকালে বিশ্ববিদ্যালয়ের শৃঙ্খলা কমিটির এক বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। সভা শেষে প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী জাগো নিউজকে এ তথ্য জানান।

প্রক্টর বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় ও অধিভুক্ত কলেজের ১০৯ জন শিক্ষার্থীকে স্থায়ী, সাময়িক ও বিভিন্ন মেয়াদে বহিষ্কার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাদের মধ্যে ইভটিজিংয়ের দায়ে সূর্যসেন হলের আবাসিক শিক্ষার্থী জীম নাজমুলকে স্থায়ীভাবে বহিষ্কার করা হয়েছে।

আরও পড়ুন>> ৩৩ বিশ্ববিদ্যালয়ের ১৬৮০ শিক্ষক বিদেশে, চাকরিচ্যুত ১২০

শৃঙ্খলা কমিটির সভায় ৪৭টি এজেন্ডা ছিল বলে জানান অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী। তিনি বলেন, ‘পরীক্ষার হলে অসদুপায় অবলম্বন, কর্তব্যরত শিক্ষকদের সঙ্গে খারাপ আচরণ, জালিয়াতি, মাদকসেবন ও ইভটিজিংয়ের অভিযোগগুলোর ওপর গুরুত্ব দিয়ে সভায় সিদ্ধান্ত নেওয়া হয়। আরও কয়েকটি বিষয়ে অধিক তদন্ত ও প্রমাণ সাপেক্ষে সামনের সভায় সিদ্ধান্ত নেওয়া হবে।’

আল-সাদী ভূঁইয়া/এএএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।