নটর ডেম বিশ্ববিদ্যালয়ে ২৪তম ব্যাচের নবীনবরণ

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৬:৫৯ পিএম, ৩১ জানুয়ারি ২০২৩

আদর্শ, সুশিক্ষা ও সুনাগরিক হিসেবে গড়ে ওঠার আহ্বান এবং করপোরেট চ্যালেঞ্জ জয় করার দৃঢ় প্রত্যয় নিয়ে নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ-এ অনুষ্ঠিত হলো ২৪তম ব্যাচের নবীনবরণ। মঙ্গলবার (৩১ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে এ নবীনবরণ হয়। এ দিন বর্ণিল সাজ ও শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয় ক্যাম্পাস।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ফাদার প্যাট্রিক ড্যানিয়েল গ্যাফনি নবীনবরণ অনুষ্ঠানের সভাপতিত্ব করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সাবেক অধ্যাপক কায়সার হক। এসময় আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ফাদার লেনার্ড শংকর রোজারিও, বিভিন্ন অনুষদের প্রধান, প্রশাসনিক, অ্যাকাডেমিক ও নন অ্যাকাডেমিক স্টাফ, নবীন শিক্ষার্থী ও অভিভাবকরা।

অনুষ্ঠানের শুরুতে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং প্রধান অতিথি জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলন করেন। এসময় জাতীয় সংগীত পরিবেশন করেন শিক্ষার্থীরা। এরপর অতিথিসহ শিক্ষার্থীদের ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

উপাচার্য তার স্বাগত বক্তব্যে নবীন শিক্ষার্থীদের উষ্ণ অভিনন্দন জানান। তিনি বলেন, বিশ্ববিদ্যালয় হলো নিজেকে আবিষ্কারের জায়গা। এখানে নিজের ভবিষ্যত গঠনের জন্য চারটি বছর পাবে। আমি তোমাদের অনুরোধ করবো, এ চার বছর যথাযথভাবে কাজে লাগিয়ে জীবন, সমাজ ও টেকসই দেশ গড়ার কাজে সহযোগিতা করবে।

অনুষ্ঠানে এরপর পাবলিক রিলেশনস বিভাগ থেকে প্রস্তুত করা বিশ্ববিদ্যালয়ের ওপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।

প্রধান অতিথি সব শিক্ষার্থীদের শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বলেন, নটর ডেম-এর ইতিহাস অনেক পুরোনো। এ ঐতিহ্য ও শিক্ষার সঙ্গে আমার বাবা জড়িত ছিলেন। তার মুখে নটর ডেমের কথা শুনে আমার বেড়ে ওঠা। আমি মিশনারি স্কুলের ছাত্র ছিলাম। আমি জেনে আনন্দিত যে, নটর ডেম এখন বিশ্ববিদ্যালয় শুরু করেছে এবং ইউনিভার্সিটি অব ইন্ডিয়ানার সঙ্গে সরাসরি সম্পৃক্ত। আমি আশাবাদী নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ ভবিষ্যতে গবেষণা ভিত্তক কোর্স কারিকুলাম এবং উচ্চতর শিক্ষায় বিশেষ অবদান রাখবে। আমি বিশ্বাস করি এটা নটর ডেম বাস্তবায়ন করবে।

Notordame2.jpg

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ফাদার লেনার্ড শংকর রোজারিও, সব অ্যাকাডেমিক স্টাফ, ডেপুটি রেজিস্ট্রার ফাদার অসীম গণছালভেস রেজিস্ট্রার অফিস-এর কার্যক্রম, ডেপুটি এক্সাম কন্ট্রোলার ফাদার বনিফাস টলেন্টিনু, এক্সাম অফিসের কার্যক্রম, ফাদার টম ম্যাকডরমেট, সিএসসি ল্যাংগুয়েজ সেন্টারের বিশেষ সেবা ও কার্যক্রম এবং মিসেস এ্যানি গমেজ অ্যাকাউন্টস অফিসের কার্যক্রম সম্পর্কে সবাইকে অবহিত করেন।

ফাদার লরেন্স নরেশ দাশ বিশ্ববিদ্যালয়ের স্টুডেন্টস কোড অব কনডাক্ট ভিডিও প্রেজেন্টেশনের মাধ্যমে উপস্থাপন করেন। এছাড়াও সহকারি রেজিস্ট্রার ফাদার নিত্য এক্কা ক্লাবের কার্যক্রম, সিস্টার মেরী হেনরীয়েটা গমেজ, এসএমআরএ কাউন্সিলিং-এর গুরুত্ব, বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত শিক্ষার্থী বেঞ্জামিন লাবা কাম্পু শিক্ষার্থীদের পরামর্শ ও বিশ্ববিদ্যালয় জীবনের অভিজ্ঞতা, নবীন শিক্ষার্থী ফাতেমা সুলতানা রাফিয়া নটর ডেম বিশ্ববিদ্যায় বাংলাদেশকে উচ্চ শিক্ষার জন্য বেছে নেওয়ার কারণ, অনুভূতি ও প্রত্যাশা ব্যক্ত করেন।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে অধ্যয়নরত শিক্ষার্থীদের পক্ষ থেকে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। সবশেষে রেজিস্ট্রার সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

জানা গেছে, নটর ডেম বিশ্ববিদ্যালয় বাংলাদেশ ২০১৩ সালের ২৯ এপ্রিল বাংলাদেশ সরকার ও ইউজিসি কর্তৃক অনুমোদন লাভ করে। ২০১৪ সালের ২ ডিসেম্বর নিজস্ব ক্যাম্পাসে অ্যাকাডেমিক কার্যক্রম শুরু করে।

এমআইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।