বর্ণাঢ্য আয়োজনে বশেফমুবিপ্রবি দিবস উদযাপন

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক
বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বিশ্ববিদ্যালয় প্রতিবেদক বশেফমুবিপ্রবি
প্রকাশিত: ০৯:১০ পিএম, ২৮ নভেম্বর ২০২৩

জামালপুরে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বশেফমুবিপ্রবি) দিবস উদযাপন হয়েছে। দিবসটি উপলক্ষে মঙ্গলবার (২৮ নভেম্বর) বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে বর্ণাঢ্য আয়োজন ছিল। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও সংসদ সদস্য মির্জা আজম প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ছয় বছর পূর্ণ করে এবার সপ্তম বছরে পদার্পণ করছে বিশ্ববিদ্যালয়টি।

কর্মসূচির শুরুতে সকালে উপাচার্য অধ্যাপক ড. মো. কামরুল আলম খানের নেতৃত্বে প্রতিষ্ঠাবার্ষিকীর আনন্দ শোভাযাত্রা বের হয়। বিশ্ববিদ্যালয়ের প্রধান গেট প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবনের সামনে গিয়ে শেষ হয় শোভাযাত্রা। এরপর সংসদ সদস্য মির্জা আজমকে নিয়ে উপাচার্য বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। পরে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করে শান্তির পায়রা উড়িয়ে অনুষ্ঠান উদ্বোধন করা হয়।

আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা মির্জা আজম শিক্ষক ও শিক্ষার্থীদের দেশ এবং জনগণের কল্যাণে বিজ্ঞান ও প্রযুক্তিকে কাজে লাগিয়ে স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় গবেষণা কার্যক্রম পরিচালনা করার আহ্বান জানান।

jagonews24

এছাড়া সভাপতির বক্তৃতায় উপাচার্য অধ্যাপক ড. মো. কামরুল আলম বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়কে একটি ব্র্যান্ড বিশ্ববিদ্যালয়ে রূপান্তরের প্রত্যাশা ব্যক্ত করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেখ ফজিলাতুন্নেছা মুজিব ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মো. আব্দুর রহমান সরকার।

এছাড়া আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ মোহাম্মদ আবদুল মান্নান, রেজিস্ট্রার সৈয়দ ফারুক হোসেন, ইইই বিভাগের চেয়ারম্যান ড. মো. রাশিদুল ইসলাম, গণিত বিভাগের চেয়ারম্যান রিপন রায়, সমাজকর্ম বিভাগের চেয়ারম্যান ড. আল মামুন সরকার, ভূতত্ত্ব বিভাগের চেয়ারম্যান মো. নাজমুল হোসেন, ব্যবস্থাপনা বিভাগের চেয়ারম্যান মো. এনামুল হক, ফিশারিজ বিভাগের চেয়ারম্যান মুহাম্মদ রফিকুল বারী, মির্জা আজম হলের প্রভোস্ট (ভারপ্রাপ্ত) পার্থ সারথি দাশ।

jagonews24

বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশ স্টাডিজ বিষয়ের প্রভাষক ইলিয়াছ উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে জামালপুর জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ফারুক আহমেদ চৌধুরী, অধুনালুপ্ত শেখ ফজিলাতুন্নেছা মুজিব ফিশারিজ কলেজের প্রতিষ্ঠাতা সদস্য বীর মুক্তিযোদ্ধা মো. রুস্তম আলী ঠিকাদার, মেলান্দহ উপজেলা পরিষদ চেয়ারম্যান ইঞ্জিনিয়ার মো. কামরুজ্জামান, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হাজী দিদার পাশা, মাদারগঞ্জ পৌরসভার মেয়র মির্জা গোলাম কিবরিয়া কবির, জামালপুর পৌরসভার মেয়র মো. ছানুয়ার হোসেন ছানু, মেলান্দহ উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোহাম্মদ আলী জিন্নাহ, সাধারণ সম্পাদক মো. জিন্নাহ, বশেফমুবিপ্রবি অফিসার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মির্জা মো. আব্দুল হালিম, কর্মচারী পরিষদের সভাপতি মো. আব্দুল মান্নান প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন আয়োজক কমিটির আহ্বায়ক ও ভারপ্রাপ্ত প্রক্টর এসএম ইউসুফ আলী। এদিকে বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন উপলক্ষে ক্যাম্পাসের মেইন গেট, প্রশাসনিক ভবন, একাডেমিক ভবন ও হলগুলোতে আলোকসজ্জা করা হয়। সবশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

jagonews24

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন-২০১৭ জাতীয় সংসদে পাস হওয়ার পর একই বছরের ২৮ নভেম্বর গেজেট আকারে তা প্রকাশ হয়। এরপর প্রথম ব্যাচে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে চারটি অনুষদে চারটি বিভাগে ১২৮ জন ছাত্রছাত্রী ভর্তি করা হয়। ২০১৯ সালের ৩১ মার্চ প্রথম ওরিয়েন্টেশন এবং ১ এপ্রিল ক্লাস শুরুর মাধ্যমে সূচনা হয় শিক্ষা কার্যক্রমের।

‘বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় আইন ২০১৭’ গেজেট আকারে প্রকাশের দিন ২৮ নভেম্বর প্রতি বছর বশেফমুবিপ্রবি দিবস হিসেবে উদযাপন হয়ে আসছে।

জেডএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।