তৃতীয় দিনেও চলছে দিনাজপুরে পরিবহন ধর্মঘট

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি দিনাজপুর
প্রকাশিত: ০৯:৫৭ এএম, ২৫ নভেম্বর ২০১৭
তৃতীয় দিনেও চলছে দিনাজপুরে পরিবহন ধর্মঘট

দিনাজপুরের হাজী দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্র এবং মোটর শ্রমিকদের মধ্যে সংঘর্ষের জের ধরে দিনাজপুর জেলায় অনির্দিষ্টকালের পরিবহন ধর্মঘট শনিবারও অব্যাহত রয়েছে। টানা তিন দিনের এই ধর্মঘটে চরম দুর্ভোগে পড়েছে অভ্যন্তরীণ রুটসহ দূরপাল্লার যাত্রীরা।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও শিক্ষকদের বিরুদ্ধে মোটর শ্রমিক ও মালিক গ্রুপের দুটি মামলা দায়েরের পর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মোটর শ্রমিকদের বিরুদ্ধে একটি মামলা করেছে। এ নিয়ে পরিস্থিতি আরও অবনতির দিকে যাচ্ছে।

গত বুধবার দিবাগত রাত থেকে টানা তিনদিনের পরিবহন ধর্মঘটে সারাদেশ থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে উত্তরের জেলা দিনাজপুরের সড়ক পরিবহন ব্যবস্থা। অব্যাহত এই পরিবহন ধর্মঘটে বিপাকে পড়েছেন সাধারণ যাত্রীরা। এর মধ্যেও জরুরি প্রয়োজনে কেউ কেউ বাধ্য হয়েই গন্তব্যস্থলে যাচ্ছেন বিকল্প ব্যবস্থায় অনেক দুর্ভোগের মধ্যে।

এদিকে, পরিবহন ধর্মঘটের এই পরিস্থিতি আরও জটিল হয়ে উঠছে। এরই মধ্যে বাস-ট্রাকের পরিবহন ধর্মঘটের সঙ্গে যুক্ত হয়েছে মাইক্রোবাস, পিকআপসহ অন্যান্য ছোট যানবাহনগুলোও।

দিনাজপুর মোটর শ্রমিক ইউনিয়ন ও সড়ক পরিবহন মালিক গ্রুপের নেতৃবৃন্দরা ঘোষণা দিয়েছেন আগামীকাল রোববার থেকে তারা প্রয়োজনে গোটা রংপুর বিভাগে এই ধর্মঘট শুরু করবেন।

এ ব্যাপারে রংপুর বিভাগীয় পরিবহন নেতৃবৃন্দের সঙ্গে আলোচনাও চলছে বলে জানান দিনাজপুর মোটর পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. রফিক।

দিনাজপুর জেলা প্রশাসক মীর খায়রুল আলম জানিয়েছেন, উদ্ভুত পরিস্থিতিতে দিনাজপুরের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালককে প্রধান করে ৭ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। পরিস্থিতি নিরসনে দুই পক্ষের সঙ্গে আলোচনা চলছে। অচিরেই এই পরিস্থিতির নিরসন হবে।

তদন্ত কমিটির প্রধান ইমতিয়াজ হোসেন জানান, ইতোমধ্যে তদন্ত কমিটির সদস্যরা কাজ শুরু করে দিয়েছেন। নির্ধারিত দিনের মধ্যেই তদন্ত কমিটি প্রতিবেদন দাখিল করবে বলে জানান তিনি।

এদিকে, বিশ্ববিদ্যালয়ের ছাত্র ও শিক্ষকদের বিরুদ্ধে মোটর শ্রমিক ও মালিক গ্রুপের দুটি মামলা দায়েরের পর শুক্রবার দিবাগত রাতে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. সফিউল আলম দিনাজপুর মোটর পরিবহন শ্রমিক ইউনিয়নের সভাপতি মো. রফিক, সাধারণ সম্পাদক ফজলে রাব্বীসহ অজ্ঞাত ৫০ জনকে আসামি করে কোতোয়ালি থানায় একটি মামলা করেছেন।

এর আগে বাস পোড়ানো ও শ্রমিকদের ওপর হামলার ঘটনায় গত বৃহস্পতিবার দিবাগত রাতে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর প্রফেসর খালিদ হোসেনসহ ১৫০ জনকে আসামি করে দিনাজপুর কোতোয়ালি থানায় দুটি পৃথক মামলা করে দিনাজপুর মোটর পরিবহন শ্রমিক ইউনিয়ন ও সড়ক পরিবহন মালিক গ্রুপ।

গত বুধবার রাতে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) একটি বাসকে সাইড দেয়াকে কেন্দ্র করে ছাত্রদের সঙ্গে মোটর পরিবহন শ্রমিকদের সংঘর্ষে কয়েকজন ছাত্রসহ শ্রমিক আহত হয়। এই ঘটনায় দুটি বাসে অগ্নিসংযোগসহ কয়েকটি গাড়ি ভাঙচুর করে বিক্ষুব্ধ ছাত্ররা।

বাসে ভাঙচুর ও অগ্নিসংযোগ এবং শ্রমিকদের ওপর হামলার প্রতিবাদে বুধবার রাতেই অনির্দিষ্টকালের এই পরিবহন ধর্মঘটের ডাক দেয় দিনাজপুর মোটর পরিবহন শ্রমিক ইউনিয়ন।

এএম/জেআইএম