পাঁচ ঘণ্টার অস্ত্রোপচার শেষে পর্যবেক্ষণে স্বর্ণালী

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক রাজশাহী
প্রকাশিত: ০১:৩০ পিএম, ২৮ নভেম্বর ২০১৭ | আপডেট: ০১:৩৭ পিএম, ২৮ নভেম্বর ২০১৭

বিরল রোগে আক্রান্ত রাজশাহীর মেহেরিন আক্তার স্বর্ণালীর (১২) অস্ত্রোপচার সম্পন্ন হয়েছে। প্রথম ধাপে মঙ্গলবার সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে তার এ অস্ত্রোপচার হয়। বর্তমানে তাকে রাখা হয়েছে হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ)।

হাসপাতালের হাসপাতালের বার্ন ও প্লাস্টিক সার্জারি ইউনিটের সহকারী অধ্যাপক ডা. আফরোজা নাজনীন স্বর্ণালীর অস্ত্রোপচার করেন। পরে তিনি বলেন, এক দফা অস্ত্রোপচারের লক্ষ্য ছিল তাদের। কিন্তু অস্ত্রোপচার চলাকালে অতিরিক্ত রক্তক্ষরণ হয়েছে।

ফলে অস্ত্রোপচার আংশিক সম্পন্ন করেই প্রথম ধাপ শেষ করতে হয়েছে। বর্তমানে হাসপাতালের আইসিইউতে রয়েছে স্বর্ণালী। তার রক্তচাপ এখনও স্বাভাবিক নয়। আগামী ২৪ ঘণ্টা তাকে পর্যবেক্ষণে রাখা হবে।

Sornali

অস্ত্রোপচার সফল কি-না জানতে চাইলে তিনি বলেন, সে প্লেক্সিফর্ম নিউরোফিব্রোমায় আক্রান্ত। মূলত জিনগত জটিলতায় এ রোগে আক্রান্ত হয়েছে সে। বিশ্বব্যাপী এমন বিরল রোগের অস্ত্রোপচার প্রক্রিয়া দীর্ঘ। সফলতার হারও কম। কিন্তু তারা সাধ্যমত চেষ্টা চালাচ্ছেন স্বর্ণালীকে পুরোপুরি সুস্থ করে তুলতে। প্রথম ধাপের অস্ত্রোপচার সফল হলে পরের ধাপে অস্ত্রোপচার শুরু হবে।

স্বর্ণালী জেলার পবা উপজেলার বড়গাছি ইউনিয়নের টেগাটাপাড়ার আবদুল মান্নানের মেয়ে।

ফেরদৌস সিদ্দিকী/এমএএস/এমএস

আপনার মতামত লিখুন :