৮ বছর এলাকা ছাড়া এক পরিবার

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি রাঙ্গামাটি
প্রকাশিত: ০৬:০৫ পিএম, ২১ জানুয়ারি ২০১৮

ভূমিদস্যুদের হুমকিতে এলাকা ছাড়া হয়ে দীর্ঘ ৮ বছর ধরে রাঙ্গামাটি শহরে মানবেতর জীবন নিয়ে বাস করছে জেলার লংগদুর একটি পরিবার।

৮ বছর আগে তাদের ভিটামাটি দখল করে তা ভোগ করছে ভূমিদস্যুরা। আদালতে মামলা করেও জায়গা-জমি উদ্ধার সম্ভব হচ্ছে না। ফিরে যেতে পারছেন না নিজ ভিটায়।

রোববার সকালে রাঙ্গামাটি প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনে এসব অভিযোগ করেন ওই পরিবারের কর্তা মো. আজিজুর রহমান ও তার স্ত্রী সুফিয়া বেগমসহ অন্য সদস্যরা।

আজিজুর রহমান ও তার স্ত্রী অভিযোগ করেন, তারা উপজেলার মাইনমুখ ইউনিয়নের সোনাই হাজাছড়া গ্রামের জনৈক মাজেদ নামে এক বাসিন্দা থেকে ২০০০ সালের ৫ আগস্ট ২০ হাজার টাকায় আড়াই একর জমি কেনেন।

তিন মাস পর টাকার বিনিময়ে মাজেদকে দিয়ে আমার (আজিজুর রহমান) বিরুদ্ধে স্থানীয় ইউনিয়ন অফিসে মিথ্যা অভিযোগ দায়ের করায় ভূমিদস্যুরা।

পরে জায়গাটি নিয়ে মারামারির ঘটনা ঘটে। এতে লংগদু থানায় মামলা করি। সেই মামলা ৭ বছর চলে। শুরুর দিকে একদিন রাতে প্রাণে মেরে ফেলার উদ্দেশ্যে আমাদের পরিবারের ওপর হামলা করে ভূমিদস্যুরা। প্রাণ রক্ষার জন্য আমরা পাশের জঙ্গলে পালিয়ে রাত কাটাই। পরদিন এলাকা ছেড়ে রাঙ্গামাটি শহরে পালিয়ে আসি। সেই থেকে শহরের শান্তিনগরে মানবেতর জীবন কাটাচ্ছি।

এদিকে আমাদের জায়গা-জমি ও ভিটেমাটি ভোগদখল করছে ওসব ভূমিদস্যু। এরই মধ্যে আদালতে করা আমার মামলার পক্ষে রায় হয়েছে। কিন্তু তবু আদালতের রায় উপেক্ষা করে জায়গা ভোগদখল করছে তারা। তাদের ভয়ে আমরা এতদিন নিজ ভিটায় পা রাখতে পারিনি।

এ সময় ভূমিদস্যু হিসেবে ওই গ্রামের মো. জাকির হোসেন, শাহ আলম ওরফে ভূমি, মিন্টু মাস্টার, মোস্তফা, রমজান আলী, কোহিনুর, আইয়ুব আলী, হানিফ, হাসান, রহমান, নূর চৌধুরী ও এরশাদ গংয়ের নাম উল্লেখ করেন ভুক্তভোগী পরিবার।

সুশীল প্রসাদ চাকমা/এএম/আরআইপি

আপনার মতামত লিখুন :