৩২ ধারা বাতিলের দাবিতে রাঙ্গামাটিতে মানববন্ধন

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি রাঙ্গামাটি
প্রকাশিত: ০৪:৩৪ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০১৮ | আপডেট: ০৪:৪০ পিএম, ০৫ ফেব্রুয়ারি ২০১৮

ডিজিটাল নিরাপত্তা আইনের ৩২ ধারা বাতিলের দাবি জানিয়েছেন রাঙ্গামাটিতে কর্মরত গণমাধ্যমকর্মীরা। সোমবার বেলা ১১টায় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করেন তারা।

মানববন্ধন চলাকালে বক্তব্য রাখেন, রাঙ্গামাটি প্রেস ক্লাবের সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল, রিপোর্টার্স ইউনিটির সভাপতি সুশীল প্রসাদ চাকমা, প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আনোয়ার আল হক, রাঙ্গামাটি সাংবাদিক ইউনিয়নের সভাপতি মো. সোলায়মান, সাধারণ সম্পাদক হিমেল চাকমা, সাংবাদিক ফোরামের যুগ্ম সম্পাদক মনসুর আহমেদ, লংগদু প্রেস ক্লাবের সভাপতি এখলাস মিয়া খান ও দৈনিক বাংলাদেশ প্রতিদিনের জেলা প্রতিনিধি ফাতেমা জান্নাত মুমু প্রমুখ।

বক্তারা বলেন, সরকার তথ্যপ্রযুক্তি আইনের বিতর্কিত ৫৭ ধারাসহ ৫টি ধারা বিলুপ্ত করে নতুন করে ‘ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮’ করতে যাচ্ছে। আইনটির খসড়া এরই মধ্যে অনুমোদন করেছে মন্ত্রিসভা। কিন্তু উদ্বেগের বিষয় হল- ৫৭ ধারা বিলুপ্ত করা হলেও ৩২ ধারায় তা নতুনভাবে সন্নিবেশিত করে আরও কঠোর করা হয়েছে। যে কারণে এসব ধারা বা বিধানের অপপ্রয়োগের প্রবল আশঙ্কা রয়েছে।

এ ধরনের আইন প্রণয়নের মূল উদ্দেশ্য সরকারের দুর্নীতি চক্রের অপকর্মের ধামাচাপা দিতে গণমাধ্যমকর্মীদের নির্যাতন ও হয়রানির ষড়যন্ত্র ছাড়া কিছুই নয়।

এর আগে তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারার অপপ্রয়োগে দেশের বহু সংবাদিক নির্যাতন ও হয়রানির শিকার হয়েছেন। ফলে ডিজিটাল নিরাপত্তা আইনের ৩২ ধারা নতুন করে বিতর্কের জন্ম দিয়েছে। এটি কখনও গ্রহণযোগ্য হতে পারে না। তাই অবিলম্বে সরকারের কাছে আইনটির খসড়া হতে ৩২ ধারা বাতিলসহ বিতর্কিত বিধানগুলোর সংশোধনে কার্যকর ব্যবস্থা নেয়ার দাবি জানানো হয়েছে।

সুশীল প্রসাদ চাকমা/এএম/আইআই