মৃত্যুর খুব কাছাকাছি থেকে ফিরে এসেছি : জাফর ইকবাল

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক সিলেট
প্রকাশিত: ০৫:৪০ পিএম, ১৪ মার্চ ২০১৮ | আপডেট: ০৫:৫৩ পিএম, ১৪ মার্চ ২০১৮

জনপ্রিয় লেখক ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল বলেছেন, আমি মৃত্যুর খুব কাছাকাছি থেকে ফিরে এসেছি। ঘারের আঘাতটা যদি আরও দুই ইঞ্চি এদিক-ওদিক হতো তাহলে গুরুত্বপূর্ণ একটি রগ ছিঁড়ে আর রক্তপাত থামানো যেত না। কাজেই আমি মৃত্যুর কাছ থেকে ফিরে এসেছি। আমি এখন কারও শাস্তি দাবি করছি না। আমার ভেতর কোনো প্রতিহিংসা নেই। বাকিটা আইনের বিষয়।

হামলার শিকার হয়ে ১১ দিন ঢাকায় চিকিৎসাধীন থাকার পর বুধবার দুপুরে সিলেট পৌঁছেন এই শিক্ষাবিদ। সিলেট ফিরে ওসমানী বিমানববন্দরে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।

পুলিশের উপস্থিতিতে হামলার ঘটনা ঘটলেও জাফর ইকবাল পুলিশের প্রশংসা করে বলেন, সেদিন কাছাকাছি পুলিশের একটি গাড়ি না থাকলে আমাকে হয়তো এতো তাড়াতাড়ি হাসপাতালে নেয়া সম্ভব হতো না।

হামলাকারী ফয়জুর রহমান সম্পর্কে তিনি বলেন, ওই ছেলেটার প্রতি আমার কোনো ক্ষোভ নেই, আমি তাকে ক্ষমা করে দিয়েছি। এরকম কিছু ছেলেকে তারা বিভ্রান্ত করছে। আমি শুধু চাই- আর কোনো ছেলে যেনো এমন না হয়। তাদের যেনো কেউ বিভ্রান্ত করতে না পারে। কেউ যেনো ওই পথে না যায়।

জাফর ইকবাল বলেন, আমি হাসপাতালের বিছানায় শুয়েই জানতে পেরেছি আমার জন্য সারা দেশের মানুষ রাস্তায় নেমেছে। তারা আমার জন্য দুয়া করেছে। সাংবাদিকরাও আমার আহত হওয়া নিয়ে প্রতিবেদন করে বিশ্ববাসীকে জানিয়েছেন। তাদের সবার প্রতি আমার শুভ কামনা।

সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন থাকার পর বুধবার (১৪ মার্চ) সকালে সেখান থেকে ছাড়পত্র পেয়ে দুপুর পৌনে ১টায় সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছেন অধ্যাপক ড. মুহম্মদ জাফর ইকবাল। সেখান থেকে সরাসরি চলে যান প্রিয় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। বিমানবন্দরেই বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমদ, কোষাধ্যক্ষ ইলিয়াস উদ্দিন বিশ্বাসসহ শিক্ষকরা তাকে ফুল দিয়ে স্বাগত জানান। আর জাফর ইকবালের সঙ্গে ঢাকা থেকে সিলেট আসেন তার স্ত্রী অধ্যাপক ইয়াসমিন হক।

ছামির মাহমুদ/আরএআর/আরআইপি