শোক দিবসের সংহতি জানিয়ে বাংলাদেশে ভারতীয় সাইকেল র‌্যালি

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি বেনাপোল (যশোর)
প্রকাশিত: ০৯:১৩ এএম, ১২ আগস্ট ২০১৮

জাতীয় শোক দিবসের প্রতি শ্রদ্ধা জানাতে সংহতি যাত্রা নিয়ে পাঁচ সদস্যের ভারতীয় প্রতিনিধি দল বাইসাইকেল র‌্যালি নিয়ে বাংলাদেশে এসেছেন। র‌্যালিটি ভারতের পেট্রাপোল দিয়ে শনিবার বিকেল ৫টার দিকে বেনাপোল চেকপোস্টে প্রবেশ করে। এখান থেকে বাংলাদেশের আরো তিনজন তাদের এ র‌্যালিতে যোগ দিয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ সংসদের আমন্ত্রণে তারা বাংলাদেশে এসেছেন বলে জানান এ দলের নেতা পূর্ব মেদিনীপুরের কোনাঘাটা ভাষা ও সাংস্কৃতিক সংসদের সভাপতি কৃষ্ণনেন্দ্র বিরা।

তিনি বলেন, ভারতীয় পাঁচ সদস্যের রালিটি গত ৩ আগস্ট ভারতের পূর্ব মেদিনীপুর কোনাঘাটা থেকে রওয়ানা হয়ে শনিবার বেনাপোল পৌঁছে। সাত দিনের সফরে আসা পাঁচজন ও বাংলাদেশের তিনজন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের টুঙ্গিপাড়া সমাধি স্মৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন ও দেশের দর্শনীয় কয়েকটি স্থান পরিদর্শন করবেন। পরে বেনাপোল চেকপোস্ট দিয়ে তারা ভারতে ফিরবেন বলে জানান।

তিনি আরো বলেন, সংহতি যাত্রার সামাজিক বার্তা হচ্ছে ‘কন্যা সন্তান বাঁচান, বিশ্ব উষ্ণয়নের বিরুদ্ধে গাছ লাগান আর বাংলা ভাষা ও সংস্কৃতিকে ভালোবাসুন।’

প্রতিনিধি দলে রয়েছেন, ওই সংসদের সাধারণ সম্পাদক শোভন কান্তি চট্টপ্যাধ্যায়, সদস্য জহর লাল মন্ডল, শংকর খাড়া ও চন্দ্র কান্ত শামন্তী।

এ র‌্যালির সঙ্গে যোগ হওয়া বাংলাদেশের তিনজন হলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরিবেশ সংসদের সভাপতি মোহাম্মদ হুসাইন, সাধারণ সম্পাদক বোরহান উদ্দিন প্লাবণ ও সদস্য জাবেদুল ইসলাম।

বেনাপোল সরগম সংগীত একাডেমির সভাপতি মোস্তাফিজ্জোহা সেলিম বলেন, এ ধরনের একটি সংহতি যাত্রা দুই দেশের মানুষের মধ্যে যেমন বন্ধুত্ব সম্পর্ক জোরদার করবে তেমনি পরিবেশের সুরক্ষায় মানুষকে সচেতন হতে আগ্রহী করবে।

জামাল হোসেন/এফএ/এমএস

আপনার মতামত লিখুন :