সাভারে ধসে পড়া রানা প্লাজার সামনে সমাবেশ

উপজেলা প্রতিনিধি উপজেলা প্রতিনিধি সাভার (ঢাকা)
প্রকাশিত: ০১:৩৯ এএম, ২০ এপ্রিল ২০১৯

বহুতল ভবন রানা প্লাজা ধসের দিন ২৪ এপ্রিলকে গার্মেন্টস শ্রমিক দিবস ঘোষণা এবং শ্রমিক হত্যাকাণ্ডে জড়িতদের সর্বোচ্চ শাস্তির দাবিতে মানববন্ধন ও সমাবেশ করা হয়েছে। শুক্রবার বিকেলে গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট, সাভার-আশুলিয়া-ধামরাই শিল্পাঞ্চল কমিাটর উদ্যোগে সাভারে ধসে পড়া রানা প্লাজার সামনে এ কর্মসূচি পালন করা হয়।

 

গার্মেন্টস শ্রমিক ফ্রন্ট-শিল্পাঞ্চল কমিটির সভাপতি অ্যাডভোকেট সৌমিত্র কুমার দাশের সভাপতিত্বে মানববন্ধন ও আলোচনা সভায় বক্তারা বলেন, রানা প্লাজা ধসের ৬ বছর হতে চলছে এখনও ভবন ধসে নিহত শ্রমিকদের পরিবার হত্যার বিচার পায়নি। এ হত্যাকাণ্ডের ঘটনায় অভিযুক্ত ভবন মালিকসহ গার্মেন্টস মালিকদের বিচারের নামে কালক্ষেপণের কৌশল নিয়ে সংশ্লিষ্টদের রক্ষার আয়োজন চলছে। একের পর এক কথিত দুর্ঘটনায় দেশের সবচেয়ে বেশি (৮৬ ভাগ) বৈদেশিক মুদ্রা অর্জনকারী খাতের মূল কারিগর শ্রমিকরা প্রাণ হারালেও গার্মেন্টস সেক্টরে বিচারহীনতার সংস্কৃতি প্রতিষ্ঠিত হচ্ছে।

 

বক্তারা আরও বলেন, মাত্র ২ লাখ টাকা ক্ষতিপূরণ দিয়ে শ্রমিক হত্যার দায় থেকে মালিকদের মুক্তি দিয়েছে সরকার। ফলে মালিকরা দিনে দিনে আরও বেপরোয়া হওয়ার সাহস পাচ্ছে। তাই অবিলম্বে কর্মক্ষেত্রে মৃত্যুজনিত ক্ষতিপূরণ আইএলও কনভেনশন অনুযাযী ৪৮ লাখ টাকা করাসহ দায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তির বিধান করে আইন প্রণয়ন, আহত শ্রমিকদের উপযুক্ত ক্ষতিপূরণ এবং পুর্নবাসনের ব্যবস্থা করতে হবে।

 

সমাবেশে আরও বক্তব্য দেন- সংগঠনের সাধারণ সম্পাদক আহমেদ জীবন, সাংগঠনিক সম্পাদক আনিসুর রহমান, আশুলিয়া থানা কমিটির সভাপতি মিলন মিয়া, সহ-সভাপতি সাইদ মিয়া ও রানা প্লাজায় আহত শ্রমিক মাসুমা আক্তার, সবুজ মিয়া প্রমুখ।

 

প্রসঙ্গত, ২০১৩ সালের ২৪ এপ্রিল সকাল পৌনে ৯টায় সাভার বাসস্ট্যান্ডের পাশে রানা প্লাজা নামের একটি বহুতল ভবন ধসে পড়ে। এ দুর্ঘটনায় এক হাজার ১৭৫ জন শ্রমিক নিহত এবং দুই হাজারেরও বেশি শ্রমিক আহত হন।

আল-মামুন/এনডিএস/

আপনার মতামত লিখুন :