লোকালয়ে বিরল প্রজাতির অজগর

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি কক্সবাজার
প্রকাশিত: ০৮:৪৯ এএম, ১৬ জুন ২০১৯

কক্সবাজারের চকরিয়া উপজেলার ফাঁসিয়াখালী হাঁসের দিঘির ‘ফাঁসিয়াখালী অভয়ারণ্য’ বনাঞ্চল থেকে বিশালকৃতির বিরল প্রজাতির একটি অজগর সাপ উদ্ধার করা হয়েছে। শনিবার ১২ ফুট লম্বা ও ২৫ কেজি ওজনের অজগরটি উদ্ধার করা হয়। পরে রিংভং বিট কর্মকর্তা আনোয়ার হোসেন খান বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে অজগর বেষ্টনিতে সাপটি অবমুক্ত করেন।

স্থানীয় সূত্রে জানা গেছে, শনিবার সকালে ‘ফাঁসিয়াখালী অভয়ারণ্যে’ বনাঞ্চলে বিশালকৃতির অজগর সাপটি দেখতে পান বন কর্মীরা। পরে রিংভং বিট অফিসে খবর দিলে বনকর্মীরা কৌশলে অজগরটিকে উদ্ধার করে বেঁধে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে অজগর বেষ্টনিতে অবমুক্ত করেন।

এ সময় উপস্থিত ছিলেন, ফাঁসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা মাজহারুল ইসলাম ও বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের বিট কর্মকর্তা মাজহারুল ইসলাম চৌধুরীসহ প্রমুখ।

চকরিয়া বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের বিট কর্মকর্তা মাজহারুল ইসলাম চৌধুরী বলেন, অজগরটি পার্কের অজগর বেষ্টনিতে অবমুক্ত করা হয়েছে। বিশালকৃতির কালো রঙের অজগরটি লম্বায় ১২ ফুট। এর ওজন ২৫ কেজি। এই জাতের অজগর এখন বিলুপ্তপ্রায়। এ ধরনের কালো অজগর খুব বিরল। অবমুক্ত করার পর অজগরটি দেখতে উৎসুক দর্শনার্থীরা সাফারি পার্কে ভিড় জমায়।

খোঁজ নিয়ে জানা গেছে, অজগরটি ডার্ক পাইথন প্রজাতির বয়স্ক সাপ। সাপটি লোকালয়ে চলে আসার দুটি কারণ থাকতে পারে। প্রথমত, এ ধরনের সাপের আবাসস্থল দিন দিন সংকুচিত হয়ে যাচ্ছে। অথবা রাতের খাবারের সন্ধানে লোকালয়ের দিকে এসে পড়েছে সাপটি।

সায়ীদ আলমগীর/এফএ/এমএস

আপনার মতামত লিখুন :