বিড়ির দাম স্থিতিশীল রাখার দাবিতে ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি টাঙ্গাইল
প্রকাশিত: ১২:৫৬ পিএম, ১৯ জুন ২০১৯

বিড়ির দাম স্থিতিশীল রাখার দাবিতে ঢাকা-টাঙ্গাইল-বঙ্গবন্ধু সেতু মহাসড়ক অবরোধ করে বিক্ষোভ-সমাবেশ করেছে জেলা বিড়ি শ্রমিক ফেডারেশন। বুধবার সকালে টাঙ্গাইল সদর উপজেলার নগর জালফৈ বাইপাস এলাকায় ৮ দফা দাবিতে এ কর্মসূচির আয়োজন করা হয়।

শ্রমিকদের দাবিগুলো হচ্ছে- বিড়ির দাম ১৪ টাকা থেকে কমিয়ে ১০ টাকা, সম্পূরক শুল্ক কমিয়ে ভারতের ন্যায় প্রতি হাজারে ১৪ টাকা করা, কম দামি ও বেশি দামি সিগারেটে সম্পূরক শুল্ক বৃদ্ধি করা, বিড়ির ওপর আরোপিত অগ্রিম আয়কর বাতিল করা, বঙ্গবন্ধু চালুকৃত বিড়িকে অবিলম্বে কুটির শিল্প ঘোষণা করা, নিম্নস্তর ও মধ্যমস্তরের সিগারেট একীভূত করে সমমূল্য করা, উচ্চস্তরের সিগারেটের মূল্য ও সম্পূরক শুল্ক অধিক হারে বৃদ্ধি করা এবং শ্রমিকদের ন্যূনতম মুজুরি প্রতি হাজারে ১০০ টাকা করা।

এ সময় বিড়ি শ্রমিকরা মহাসড়ক অবরোধ করে কম দামি সিগারেটের তুলনায় বিড়ির ওপর অতিরিক্ত শুল্ক বৃদ্ধি করার তীব্র প্রতিবাদ জানান। তারা অবিলম্বে এ ক্ষুদ্র বিড়ি শিল্পের ওপর শুল্ক কর কমিয়ে সহনীয় পর্যায়ে আনার দাবি জানান।

সমাবেশে বক্তব্য দেন বিড়ি শ্রমিক ফেডারেশন ভোক্তাপক্ষ টাঙ্গাইল জেলা শাখার সভাপতি জয়নাল মিয়া, সহ-সভাপতি জুরমত আলী, সাধারণ সম্পাদক হেলাল উদ্দিন, সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম প্রমুখ।

আরএআর/পিআর

আপনার মতামত লিখুন :