শেষ হয়েছে পদ্মা সেতুর পাইল বসানোর কাজ

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি মুন্সীগঞ্জ
প্রকাশিত: ০৯:০৭ এএম, ১৫ জুলাই ২০১৯

পদ্মা সেতুর পাইল বসানোর কাজ শেষ হয়েছে। রোববার সকালে ২৬ নম্বর পিয়ারের ৭ নম্বর পাইল ড্রাইভের কাজ শুরু হয়ে সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে শেষ হয়। এর মধ্য দিয়ে শেষ হলো এই সেতুর পাইল বসানোর কাজ। প্রকল্প ব্যবস্থাপক ও নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদের এই তথ্য নিশ্চিত করেছেন।

পদ্মা সেতুর সহকারী প্রকৌশলী আহসান উল্লাহ মজুমদার শাওন জানান, পদ্মা সেতুতে মোট ২৯৪টি পাইল ড্রাইভ হবে। এর মধ্যে ২৯৩টির কাজ আগেই সম্পন্ন হয়েছিল। আজ (১৪ জুলাই) শেষ হলো সর্বশেষ পাইল ড্রাইভের কাজ।

সর্বশেষ পাইল ড্রাইভের কাজ শুরুর সময় উপস্থিত ছিলেন- পদ্মা সেতুর তত্ত্বাবধায়ক প্রকৌশলী (নদী শাসন) শারফুল ইসলাম সরকার, প্রকল্প ব্যবস্থাপক ও নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদের, সহকারী প্রকৌশলী আহসান উল্লাহ মজুমদার শাওন, সাদ্দাম হোসেন আজাদ ও ইলিয়াস আহমেদ, উপ-সহকারী প্রকৌশলী শরিফুল ইসলাম ও রাজু আহমেদ প্রমুখ।

সেতু কর্তৃপক্ষের আশা, এ বছরই পদ্মা সেতুর ২৯৪টি পাইলের ওপর ৪২টি পিয়ারের সবগুলোই তৈরি হয়ে যাবে।

Padma-Bridge-1

উল্লেখ্য, পদ্মা সেতুর মোট ৪২টি পিলারের মধ্যে ৩০টি পিলারের কাজ সম্পূর্ণ হয়েছে। স্থায়ী ১২টি ও অস্থায়ী ২টি মিলিয়ে মোট ১৪টি স্প্যান বসেছে। এতে মূল সেতুর ২১০০ মিটার দৃশ্যমান।

অন্যদিকে, নদীর দুই পাড়ে থাকা ভায়াডাক্টের ওপর ৭টি করে ১৪টি রেলওয়ে স্প্যান এবং জাজিরা প্রান্তে ২৩৪টি সুপার-টি গার্ডার ও মাওয়া প্রান্তে ২০৪টি সুপার-টি গার্ডার মিলিয়ে মোট ৪৩৮টি সুপার-টি গার্ডার বসবে। এতে মোট রোডওয়ে স্প্যান হবে ৮৩টি। রেলওয়ে গার্ডারের স্প্যান বসেছে ৭টি। তবে, রোডওয়ে সুপার-টি গার্ডারের কোনো স্প্যান এখনও বসানো হয়নি।

৩০ জুন, ২০১৯ পর্যন্ত মূল সেতুর বাস্তব কাজের ৮১ শতাংশ, নদী শাসন কাজের ৫৯ শতাংশ এবং প্রকল্পের সার্বিক কাজের ৭১ শতাংশ অগ্রগতি হয়েছে বলে জানিয়েছে সেতু কর্তৃপক্ষ।

ভবতোষ চৌধুরী নুপুর/এমএমজেড/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]