ঝাঁকে ঝাঁকে ইলিশ ফেরাচ্ছে জেলেদের দিন

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি ভোলা
প্রকাশিত: ০১:১৭ পিএম, ২৭ জুলাই ২০১৯

ভোলার চরফ্যাশন ও মনপুরা উপজেলার বঙ্গোপসাগরের মোহনায় জেলেদের জালে ধরা পড়ছে ঝাঁকে ঝাঁকে ইলিশ। দীর্ঘ ৬৫ দিন নিষেধাজ্ঞার পর সাগরে গিয়ে এত ইলিশ পেয়ে আনন্দিত জেলেরা। বাজারে দামও পাচ্ছেন চড়া।

মনপুরা উপজেলার হাজিরহাট ইউনিয়নের চর নিজাম এলাকার জেলে ফয়েজ মাঝি জানান, গত ২৩ জুলাই মঙ্গলবার রাত ১২টার পর থেকে সাগরে গিয়ে প্রচুর ইলিশ পাচ্ছি। উৎসাহ ও আনন্দ নিয়ে আমরা দল বেঁধে সাগরে যাচ্ছি।

একই এলাকার জেলে মো. মনঞ্জু মাঝি জানান, সাগরে এখন ঝাঁকে ঝাঁকে ইলিশ পাচ্ছি। গত ৬৫ দিন মাছ ধরা বন্ধ থাকায় একটু অভাবে ছিলাম। এখন আর অভাব নেই। এনজিও ও মহাজনের দেনা পরিশোধ করতে শুরু করেছি।

hilsha

স্থানীয় আড়ৎদার আমির হোসেন জানান, ঢাকার আড়তে ইলিশের দাম ২/৩ দিন ধরে কম থাকায় জেলার বিভিন্ন আড়তে প্রচুর ইলিশ বিক্রি হচ্ছে। তবে ভোলার খুচরা বাজারে এখনও ইলিশের দাম চড়া রয়েছে।

অন্যদিকে সাগরে প্রচুর ইলিশ ধরা পড়লেও মেঘনা ও তেঁতুলিয়া নদীতে দেখা মিলছে না ইলিশের। ফলে হতাশায় দিন কাটছে এখানকার জেলেদের।

ভোলা সদরের ইলিশা জংশন এলাকার মেঘনা নদীর জেলে লিটন মাঝি জানান, অনেক দিন ধরে নদীতে ইলিশ পাচ্ছে না জেলেরা। দল বেঁধে নদীতে গিয়ে ৫/৬টি ইলিশ নিয়ে ফিরছেন। এতে ট্রলারের তেলের খরচও উঠছে না।

hilsha

আজ শনিবার সকালে ভোলার হাট-বাজারগুলো ঘুরে দেখা যায়, বাজারে প্রচুর ইলিশ উঠলেও চড়া দামে বিক্রি হচ্ছে।

শহরের মাছ বাজারের ক্রেতা মো. শামিম, ইকরাম, বাহাদুরসহ একাধিক ব্যক্তি জানান, বাজারে গত কয়েকদিন ধরে প্রচুর ইলিশ বিক্রি হলেও দাম আগের মতোই চড়া রয়েছে।

ভোলা জেলা মৎস্য কর্মকর্তা মাজাহারুল ইসলাম জানান, গত ২০ মে থেকে ২৩ জুলাই পর্যন্ত সাগরে মাছ ধরা বন্ধ ছিল। এখন জেলেরা সাগরে গিয়ে প্রচুর ইলিশ শিকার করছেন। দামও পাচ্ছেন ভালো। আগস্টের প্রথম থেকে নদীতেও প্রচুর ইলিশ পাবেন জেলেরা।

জুয়েল সাহা বিকাশ/এফএ/জেআইএম