এটা ছেলে খেলা নয়, এটা নদীর খেলা : নদী কমিশনের চেয়ারম্যান

জেলা প্রতিনিধি
জেলা প্রতিনিধি জেলা প্রতিনিধি মানিকগঞ্জ
প্রকাশিত: ০৭:৩৪ পিএম, ০৯ সেপ্টেম্বর ২০১৯

জাতীয় নদী কমিশনের চেয়ারম্যান ড. মুজিবুর রহমান হাওলাদার বলেছেন, নদী রক্ষায় নেয়া প্রকল্পগুলো সুষ্ঠুভাবে বাস্তবায়ন না হলে কেউ রেহায় পাবে না। এর জন্য জেলেও যাওয়া লাগতে পারে। তাই সঠিক পরিকল্পনা ছাড়া নদী রক্ষায় কোনো প্রকল্প নেয়া যাবে না।

সোমবার দুপুরে মানিকগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ে ধলেশ্বরী নদীর খননকাজ নিয়ে এক মতবিনিময় সভায় তিনি একথা বলেন।

মজিবুর রহমান হাওলাদার আরও বলেন, পরিকল্পনা ছাড়া কাজ করলেন, কিন্তু কোনো ফলপ্রসূ হলো না। তাহলে সরকারের টাকা সব গচ্চা গেল। তাই টেকসই উন্নয়নের জন্য সঠিক পরিকল্পনা নিয়ে কাজ বাস্তবায় করতে হবে।

এটা ছেলে খেলা নয়, এটা নদীর খেলা। নদীর গতিবিধি বুঝেই পরিকল্পনা করতে হবে। সঠিক সার্ভে ছাড়া নদী রক্ষায় আর কোনো প্রকল্প না নেয়ার জন্য পানি উন্নয়ন বোর্ড কর্মকর্তাদের নির্দেশ দেন।

মানিকগঞ্জ জেলা প্রশাসক এস.এম ফেরদৌসের সভাপতিত্বে মতবিনিময় সভায় জাতীয় নদী রক্ষা কমিটির সদস্য মো. আলাউদ্দিন, প্রকল্প পরিচালক (৪৮ নদী খনন প্রকল্প), পুলিশ সুপার রিফাত রহমান শামীম, পানি উন্নয়ন বোর্ড কর্মকর্তা ও ধলেশ্বরী নদী রক্ষা আন্দোলন কমিটির নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, মানিকগঞ্জের সাটুরিয়া উপজেলার চরতিল্লি থেকে সিংগাইরের ইসলামনগর পযন্ত ধলেশ্বরী নদীর ৪৫ কিলোমিটার এলাকা খননের প্রকল্প গ্রহণ করেছে পানি উন্নয়ন বোর্ড। এতে ব্যয় ধরা হয়েছে ৮০ কোটি টাকা।

বি.এম খোরশেদ/এমএএস/পিআর